সাতসকালেই আবহাওয়ার পরিবর্তন, রাজ্যের আবহাওয়া নিয়ে বিশেষ বার্তা দিল হাওয়া অফিস

এবার ফের কলকাতার আকাশ মেঘলা, আজকেও সূর্যের দেখা পাওয়া যায় নি একেবারেই, আর সেই কারণেই ভ্যাপসা গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। তবে আজ সকালেই দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা জানালো আবহাওয়া দপ্তর। এর সাথে কলকাতাতেও হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পুজোর আগেই এই অবস্হা, এখন নাকি বঙ্গোপসাগরে ফের তৈরী হতে চলেছে নিম্নচাপ তারফলেই উপকূলের জেলাগুলোতে প্রভাব পরতে চলেছে বৃষ্টির।

আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী কয়েকঘন্টার মধ্যেই দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টি হতে চলেছে। সকাল ৬ টা নাগাদ এই পূর্বাভাস দেয়া আলিপুর আবহাওয়া দপ্তর তারা জানায় ৮-৯ টার পরেই এই বৃষ্টির পরিমাণ বাড়বে যার ফলেই কিনা একটা ভারী প্রভাব পরতে চলেছে দক্ষিণ ২৪ পরগণার ওপরে। তারা আরও জানিয়েছে বর্ষা কিন্তু এখনও বিদায় নেয় নি রাজ্য থেকে আর সেই কারণেই পূজোর মধ্যে বৃষ্টি থাকার সম্ভাবনা আছে অনেকটাই।

নতুন করে ২৯ তারিখ একটি নিম্নচাপ তৈরী হতে চলেছে যা কিনা ৩০ তারিখ আরও শক্তি সঞ্চয় করে অগ্রসর হবে উপকূলের দিকে। অভিমুখ ওড়িশা অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। এখন ১৬-২০ তারিখ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা না থাকলেও ২১-২৬ তারিখ পর্যন্ত এই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। যার ফলে পুজোর আনন্দ যে আরো মাটি হতে চলেছে সেটা স্পষ্ট।

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন তার ফলেই ভ্যাপসা গরম আর্দ্রতা জনিত অস্বস্তি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রীর ঘরে। রাজ্যে জলীয় বাষ্পের পরিমাণ বেশী বলে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৮% এর ঘরে।