গঙ্গার জলস্তর বাড়ার স’ম্ভা’ব’না প্র’ব’ল, বৃষ্টি হলেই ভাসবে কলকাতার বি’স্তী’র্ণ এলাকা, জেনে নিন

আজ সারাদিন ধরে কলকাতা প্রবল বৃষ্টিতে ভেসেছে। যার ফলে সন্ধ্যার পর থেকেই গঙ্গার জল স্তর বাড়তে শুরু করেছে। আজ সন্ধ্যায় ৬ টা ৫৭ মিনিট নাগাদ গঙ্গার জলস্তর ১৫ ফুটের বেশি উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে প্রশাসন। একই সঙ্গে জানানো হয়েছে যে, বিকেল চারটে থেকে রাত ন’টা পর্যন্ত লকগেট বন্ধ রাখা হচ্ছে। কাজেই এই সময়ের মধ্যে যদি বৃষ্টিপাত হয় তাহলে জলস্তর বাড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

এমনিতেই আজ সকাল থেকে সারা রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন গতকাল সকাল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। আজ সকাল থেকেই বৃষ্টিপাতের মাত্রা ক্রমশ বেড়েছে। উপকূলবর্তী জেলাগুলি রীতিমতো জলমগ্ন হয়ে পড়েছে। ব্যাহত হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

বৃষ্টিপাতের মাত্রা যে হারে বেড়েছে তাতে গ্রামাঞ্চলের পুকুরগুলির জলস্তর বেড়ে রাস্তা ভাসিয়ে দিয়েছে। কোনটা রাস্তা আর কোনটা পুকুর বুঝতে পারছেন না সাধারন মানুষ। কলকাতাসহ আশে পাশের অঞ্চল গুলিও রীতিমতো ভাসছে। মন্দারমনি, শংকরপুরের পাশাপাশি দীঘা সমুদ্র সৈকতেও চূড়ান্ত সতর্কবার্তা জারি করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

বৃষ্টিপাতের দরুন এমনিতেই কলকাতার রাস্তা ভেসে যায়। এর আগে ঘূর্ণিঝড়ের প্রভাবে বারংবার জলের তলায় ডুবেছে শহর কলকাতা। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন যে বৃষ্টিপাত শুরু হয়েছে তাতে কলকাতা আবারো ভাসতে চলেছে। আতঙ্কে প্রহর কাটাচ্ছেন কলকাতাবাসী।যদিও পরিস্থিতির উপর সম্পূর্ণ নজর রাখছে প্রশাসন।