গাঁ’জা’র মধ্যে থা’কা দুই উপাদান ক’রো’না’র “যম”! দা’বি গবেষকদের

ভারতে ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ; সেই সঙ্গে ওমিক্রন আতঙ্কে কাঁপছে বিশ্ব। গবেষকরা এই পরিস্থিতিতে নতুন এক কথা শোনালেন। গবেষকদের দাবি, গাঁজার মধ্যে রয়েছে এমন দু’টি অ্যাসিড যা করোনা কে হারাতে সক্ষম। তবে তার মানে এই নয়, গাঁজা খেলে করোনাকে প্রতিরোধ করা যাবে। গবেষকরা সেই ভুল পুরোপুরি ভেঙে দিয়েছেন।

সম্প্রতি এক গবেষণাপত্র ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। ওরেগনের হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির গবেষক এক দল বিষয়টি সকলের সামনে তুলে ধরেছেন। গাঁজা খেলে করোনাকে রোখার কোনও রকম সম্ভাবনা না থাকলেও গাঁজার মধ্যে থাকা দুই উপাদানকে নিয়ে তাঁদের কৌতূহল প্রকাশ করেছেন গবেষকরা।

গাঁজার সেই দুই উপাদান হল ক্যানাবিগেরলিক অ্যাসিড ও ক্যানাবিডিওলিক অ্যাসিড। বিজ্ঞানীরা জানিয়েছেন, সার্স-কোভ-২ ভাইরাস কাউকে সংক্রমিত করতে গেলে সেই প্রক্রিয়াকে আটকে দেয় এরা। মারণ ভাইরাসের স্পাইক প্রোটিনের সংক্রমিত হওয়ার পথ বন্ধ করে দিতে সক্ষম বলেই জৈবিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আটকে যায়।

ব্রিটেন থেকে দক্ষিণ আফ্রিকা, বিভিন্ন জায়গায় সন্ধান মেলা করোনার নানা স্ট্রেনের উপরেই পরীক্ষা করে সদর্থক ফলাফলই মিলেছে।তবে এই উপাদানগুলি THC-র মতো নিয়ন্ত্রিত পদার্থ নয় বলেও জানাচ্ছেন গবেষকরা। অ্যাসিডগুলি গাঁজা ও গাঁজার নানা ধরনের নির্যাসে মিশে রয়েছে। গবেষকরা কোভিড টিকা ও অ্যান্টিবডি থেরাপির ক্ষেত্রে এই উপাদানগুলিকে ব্যবহার করা যেতে পারেই বলে মত দিয়েছেন।