করোনায় বেড়েছে লুডো খেলার প্রবণতা, বাড়ির মা বোনদের মধ্যে চলছে প্রতিযোগিতা

গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।করোনা এক প্রকার ত্রাস হিসেবে বর্তমানে গোটা বিশ্ব তথা ভারতের ও বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে।তাই এখন প্রায় সমস্ত মানুষই রয়েছেন লকডাউনে। ফলে সবাই এখন যে যার নিজের মতো করে সময় কাটাচ্ছেন। কেউ কেউ সিনেমা, টিভি, নেট ফ্লিকস এভাবেই কাটাচ্ছেন তো কেউ আবার অফিসের কাজে ওয়ার্ক ফ্রম হোমে থেকেই দিনগুজরান করছেন। তবে একটি চাঞ্চল্যকর তথ্য এই পরিস্থিতিতে সামনে এসেছে।

প্রসঙ্গত, প্রায় তিন দশকেরও বেশি সময় আগে বিদায় নেওয়া লুডো আবার ফিরে এল করোনার মহিমাতে। একসময় এই লাল, নীল, সবুজ, হলুদ ঘুঁটির কাটাকাটির খেলা ছিল বেশ জনপ্রিয়।তবে নয়ের দশকের প্রারম্ভে প্রায় একেবারেই বিদায় নিয়েছিল এই খেলা। বিদায় নেওয়ার মূল কারণ তখন নতুন প্রজন্মের কাছে চলে এসেছে ভিডিও গেমের কি-বোর্ড এবং নিত্যনতুন অসংখ্য গেম।কিন্ত লকডাউনের জেরে সেই একই ভিডিও গেম এখন হয়ে গিয়েছে একঘেঁয়ে। তাই মোবাইলের অনলাইনে এসে গিয়েছে বহু জনপ্রিয় খেলা।

লকডাউনের কাছে সমস্ত অনলাইন খেলাগুলোর মধ্যে ছাপিয়ে গিয়েছে সেই লুডো খেলাই। যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে পুনরায় সেই মান্ধতার আমলের লুডোই। বন্দি ঘরে থাকা অবস্থায় এখন আট থেকে আশি সবাই খেলছে লুডো। এই প্রসঙ্গে চিত্র পরিচালক হারানাথ চক্রবর্তী জানিয়েছেন, “টালিগঞ্জের খোলা যে কটা এখন দোকান পেয়েছিলাম বেশ কয়েকটি দোকানে লুডো বোর্ডের জন্য খোঁজ করে ছিলাম। কিন্তু দোকানদার জানায়, এত বেশি পরিমাণে বিক্রি হয়েছে যার ফলে সব ফুরিয়ে গিয়েছে”।