শিক্ষক-শিক্ষিকাদের বাড়ির পা’শে’ই ব’দ’লি শু’ধু এক ক্লিকেই, নয়া প্র’ক’ল্প ঘো’ষ’ণা মমতার

শিক্ষক-শিক্ষিকাদের বদলি সংক্রান্ত সমস্যা নিয়ে হয়রানির দিন এ বারে শেষ হতে চলেছে। বাড়ির কাছে বদলি পেতে শীঘ্রই শুরু হতে চলেছে এক প্রকল্প – ‘উৎসশ্রী প্রকল্প’ (UtsaShree Scheme)। মাত্র একটি ক্লিকেই ইচ্ছুক শিক্ষক-শিক্ষিকারা উপরিউক্ত প্রকল্পের মাধ্যমেই বদলির আবেদন জানাতে পারবেন। বৃহস্পতিবার ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্কুল কর্তৃপক্ষ নয়, শিক্ষকদের বদলির ক্ষমতা পর্ষদের মাধ্যমে এবার নিজের হাতে তুলে নিচ্ছে রাজ্য সরকার। এ জন্য মার্চ মাসে বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগে সংশ্লিষ্ট দু’টি আইন সংশোধন করেছে স্কুল শিক্ষা দফতর। ফলে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে চাকরি পাওয়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের সরকার রাজ্যের যে কোনো প্রান্তে বদলি করতে পারবে। পাশাপাশি, শিক্ষক-শিক্ষিকারাও যে কোনও স্কুলে বদলির আবেদন করতে পারবেন। নবান্নের বক্তব্য, বহু দিন ধরেই বদলির নীতি পরিবর্তনের দাবি জানিয়ে আসছিল বিভিন্ন শিক্ষক সংগঠন। এ বার তা পূরণ হতে চলেছে।

কী রয়েছে এই প্রকল্পে? -প্রশ্নের দাবিতে এ দিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্য ‘উৎসশ্রী’ নামে একটি Portal চালু করছে । যেসমস্ত শিক্ষকরা বাড়ির কাছে বদলি চান তাঁরা এই পোর্টালে আবেদন করতে পারবেন। এ বার থেকে অনলাইনে (Online Portal) বদলির আবেদন করা যাবে। তবে কবে থেকে এই প্রকল্প চালু হবে, তা অবশ্য এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত, এমন অনেক শিক্ষক-শিক্ষিকারা আছেন যারা নিজের বাড়ির কাছে বা নিজের জেলায় বদলি চান। বহুদিন ধরে বিষয়টি আটকে থাকার কারণে বহু শিক্ষক-শিক্ষিকাদের Transfer সংক্রান্ত ব্যাপারে হয়রানির স্বীকার হতে হয়েছে। এবার সেই আবেদন খতিয়ে দেখতে নতুন প্রকল্প চালু করছে রাজ্যে।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্য , “বহু শিক্ষক শিক্ষিকা নিজের বাড়ির কাছে, জেলায় বদলি হতে চাইলেও একটা স্কুলে সকলে যদি এক জেলায় বদলি হতে চান, তা তো সম্ভব হবে না। তবে অ্যাডজাস্ট করে এই বদলি করা হবে।” তিনি আরও জানান, এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই বদলির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের আবেদন খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেবে শিক্ষা দফতর।