আসতে চলেছে তৃতীয় ঢে’উ, রুখতে তৈ’রি হ’চ্ছে ১৫০০ অক্সিজেন প্ল্যা’ন্ট, বড়ো ঘো’ষ’ণা মোদির

বর্তমান করোনা পরিস্থিতি এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই চালাচ্ছে ভারতবর্ষ। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিয়ে উঠতে না উঠতেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে চলেছে দেশে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় প্রথমদিকে বিপর্যস্ত হয়ে পড়েছিল ভারত। হাসপাতালের অভাব, বেডের অভাব, চিকিৎসা পরিষেবার অভাব সর্বোপরি অক্সিজেন সিলিন্ডারের অভাবে ধুঁকেছে দেশ।

বর্তমান পরিস্থিতিতে করোনার তৃতীয় ঢেউ যদি দেশে আছে পড়ে তাহলে যেন গতবারের মতো তেমন দুরাবস্থা সৃষ্টি না হয় তার জন্য এখন থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ে দিলেন যে করোনার তৃতীয় ঢেউ সামাল দিতে দেশজুড়ে ১৫০০টি অক্সিজেন প্ল্যান্ট বসানো হতে চলেছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন দেশজুড়ে অক্সিজেনের অপ্রতুলতা মেটাতে এই মুহূর্তে প্রায় দেড় হাজার অক্সিজেন প্লান্ট বসানোর প্রয়োজনীয়তা রয়েছে।

জেলা হাসপাতাল অথবা বড় সরকারি হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট গুলি বসানো হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই অক্সিজেন প্লান্ট প্রতিস্থাপনের দায়িত্ব থাকবে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী একটি রিভিউ মিটিংয়ে নির্দেশ দেন যে যত তাড়াতাড়ি সম্ভব দেশজুড়ে অক্সিজেন প্ল্যান্ট প্রতিস্থাপনের কাজ শুরু করে দিতে হবে। PSA অক্সিজেন প্ল্যান্টগুলি সক্রিয় হলে দেশে একসঙ্গে ৪ লাখ অক্সিজেন বেডে জীবনদায়ী গ্যাস সরবরাহ করা সম্ভব হবে বলেই দাবি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত এই অক্সিজেন প্ল্যান্ট গুলি রক্ষণাবেক্ষণের জন্য সমস্ত হাসপাতালে আধিকারিকদের উপযুক্ত প্রশিক্ষণের বন্দোবস্ত করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী আজ একটি ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করে জাপানে আয়োজিত টোকিও অলিম্পিকে যাওয়া অ্যাথলিটদের সাথে কথা বলবেন।