সোমবার থেকে চালু তৃতীয় দফার লক ডাউন, প্রকাশ হলো কেন্দ্রের অত্যাবশ্যকীয় গাইডলাইন

এবার ৩ রা মে র পরেই আবার নতুন করে তৃতীয় দফার লক ডাউন জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই যাচ্ছে ,আর সেই কারণেই এখন ফের কেন্দ্র লক ডাউনের মেয়াদ বৃদ্ধি করল ১৭ মে পর্যন্ত। তবে এর জন্য কিছু গাইড লাইন বানিয়েছে কেন্দ্র, সেটা এবার দেখে নেওয়া যাক।

কনটেইনমেন্ট এলাকা গুলোকে ১০০% আরোগ্য সেতু অ্যাপের অন্তর্গত করা হবে । কিন্তু তার আগে করা হবে চিহ্নিত করণ।এদিকে বিভিন্ন পরিবহণ ব্যবস্হা রাখা হবে বন্ধ। সেটা বিমান, রেল সব ধরনের পরিবহণ। এদিকে স্কুল, কলেজ সব কিছু এখনও পর্যন্ত যে বন্ধই রাখা হবে সেটা জানিয়েছে কেন্দ্র।

নাগরিকদের গতিবিধির ওপরে কড়া নজরদারী রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ ব্যবস্হা গ।রহণ নেওয়ার কাজেও প্রশাসন এখন কি অগ্রসর হতে পারবে। সাথে ১৪৪ ধারাও জারি করতে পারবে। তবে যাদের বয়স ৬০ এর ঊর্ধ্বে, আর ১০ বছরের নিচে তাদের বাইরে না বেরোনোই ভালো। সাথে যারা সন্তান সম্ভবা তাদেরও বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি কাজ ছাড়া বাইরে বেরোনো নিষিদ্ধ।

রেড জোনে থাকবে বিভিন্ন বিধিনিষেধ জারি। বাস চলবে না, কোনো গাড়ি ঘোড়াই চলবে না। আন্তঃ জেলা পরিবহণ ব্যবস্হা বন্ধ। মানুষের আনাগোনাও বন্ধ। সবাই থাকবে বাড়ির ভেতরে। এদিকে শহরের বিভিন্ন জায়গায় নিয়ন্ত্রণে থাকবে বাণিজ্যিক এসেস্ট রপ্তানি ক্ষেত্র, বাণিজ্যিক টাউনশিপ সব কিছুই। এদিকে জরুরি কাজ খোলা রাখার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে, কাঁচামাল সরবরাহ, ওষুধ, জরুরি জিনিস পত্র তৈরী ও সরবরাহ।

এদিকে রেড জোন এলাকায় চার চাকার যান নিয়েও বলা হয়েছে কথা, ড্রাইভার তিনজন, দুই চাকার যানে চালক ছাড়া অন্য কাউকে বসার অনুমতি দেওয়া হয় নি‌। এদিকে শহর এলাকায় চলবে বিভিন্ন কার্যকলাপ। তবে শ্রমিককে আনা যাবে না বাড়িতে।রেড জোনের পাশে অরেঞ্জ ও গ্রীন জোনে বিভিন্ন ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে, সেখান আন্তঃ জেলা পরিবহণ চলবে, তবে ৫০%। এদিকে গ্রামীন বৈদ্যুতিক কাজ থেকে শুরু করে ইটভাটা, মনরেগার কাজ, খাদ্য প্রক্রিয়াকরণ সব ধরণের ব্যবস্হাই চলবে।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন