হু হু করে বাড়ছে তাপমাত্রা, ঝমঝমিয়ে নামবে বৃষ্টি, যা বললো হাওয়া অফিস

বসন্তেই গ্রীষ্ম পেরিয়ে যেন শ্রাবণের ধারা বইছে বঙ্গে। বিগত কয়েকদিনের তীব্র দাবদাহের পর এবার বাংলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। যার ফলে কিছুটা হলেও স্বস্তিতে বাঙালি। তবে হাওয়া অফিস সূত্রে খবর, আকাশের মুখ ভার থাকলেও এখনই দিনের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তন হবে না। কিন্তু পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনার পূর্বাভাস দিচ্ছে আলিপুর।

মৌসম বিভাগ সূত্রে খবর, বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশে পাশেই থাকবে। এই দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত বুধবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা প্রায় এক ডিগ্রী কম।

এই দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা প্রায় ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আজ দুপুর কিংবা বিকেল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত শুরু হতে চলেছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে আগামী দুদিনও আকাশের মুখ ভার থাকবে। প্রসঙ্গত, আবহাওয়া দপ্তরের তরফ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে যে চলতি মরসুমের গরম বিগত কয়েক বছরের মধ্যে রেকর্ড হয়ে থাকবে। মার্চেই উষ্ণতার পারদ ৪১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে পৌঁছে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।