কলকাতার তাপমাত্রা বাড়ছে, বৃষ্টির পূর্বাভাস দক্ষিণের চার জেলাতে, জেনে নিন

ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ উপস্থিত হতে না হতেই বাংলা থেকে শীত বলতে গেলে বিদায় নেওয়ার পথেই এগোচ্ছে। তবে শীত বিদায় নিলেও রাজ্যের বেশকিছু জেলায় মেঘাচ্ছন্ন আকাশের দরুন সকালে এবং রাতের দিকে ঠান্ডার আমেজ এখনো বজায় রয়েছে। কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আলিপুর।

দিনের বেলা অবশ্য তাপমাত্রার পারদ চড়লেও রাতের দিকে তাপমাত্রা একধাক্কায় অনেকখানি নীচে নেমে যাচ্ছে। তবে সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় অনেকখানিই উপরে চড়ে গিয়েছে। গত শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রী সেলসিয়াস। কলকাতায় পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও এদিন সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রী সেলসিয়াসের ধারে কাছে পৌঁছে গিয়েছে। এদিকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, এবং ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতায় অবশ্য বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপমাত্রার পারদ ঊর্ধ্বগামী থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

রাতের দিকে এবং সকালের দিকের তাপমাত্রা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়াজনিত অস্বস্তি অনুভূত হবে। প্রসঙ্গত, গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৮৮ শতাংশ। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেরও বেশ কয়েকটি জেলাতে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।