উত্তরবঙ্গগামী ট্রেনগুলোর গতি বাড়বে এমাসেই, ডবল লাইনে ছুটবে ট্রেন

করোনা পরবর্তী আবহে ধীরে ধীরে ছন্দে ফিরছে ট্রেন পরিষেবা। বিগত প্রায় বেশ কয়েক মাস ট্রেন চলাচল ব্যাহত থাকার পর এবার ট্রেন পরিষেবায় নিত্যনতুন উন্নতি ঘটছে। করোনা পরবর্তী পর্যায়ে এবার উত্তরবঙ্গগামী ট্রেন গুলি আরো দ্রুতগামী হচ্ছে। রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, চলতি মাসের শেষ ভাগ থেকেই আজিমগঞ্জ শাখা দিয়ে যাতায়াতকারী উত্তরবঙ্গগামী ট্রেনের গতিবেগ বৃদ্ধি পাবে।

তবে তার আগে চলতি মাসে আজিমগঞ্জ শাখার বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হবে বলে জানানো হয়েছে। আপাতত ট্রেনের লাইনে সংস্কারের কাজ চলছে। তাই কয়েকটি ট্রেনের সময় পরিবর্তন হতে পারে বলেও জানানো হয়েছে। তবে রেল কর্তৃপক্ষের তরফ থেকে আশ্বস্ত করে জানানো হয়েছে, চলতি মাসের শেষ সপ্তাহ থেকেই আজিমগঞ্জ শাখার উত্তরবঙ্গগামী ট্রেনের গতি বৃদ্ধি পাবে।

কাটোয়া থেকে গঙ্গাটিকুড়ি ও কর্ণসুবর্ণ থেকে চৌরিগাছার মধ্যে ডবল লাইন তৈরির কাজও প্রায় শেষের দিকে। এদিকে আগামী ৫ই মার্চ থেকে ব্যান্ডেল–কাটোয়া–আজিমগঞ্জ শাখার নতুন এই ডবল লাইনের সঙ্গে প্ল্যাটফর্মের সংযোগ করার কাজ শুরু হচ্ছে। আগামী ২০শে মার্চ এই কাজ শেষ হয়ে যাবে বলে জানানো হয়েছে।

হাওড়ার ডিআরএম সুমিত নারুলা জানিয়েছেন, ডাবল লাইন হয়ে যাওয়াতে ট্রেনের ক্রসিং সিস্টেম বন্ধ থাকবে। যে কারণে ট্রেন চলাচলের গতি বৃদ্ধি পাবে। পরবর্তীতে এই লাইনে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করারও পরিকল্পনা রয়েছে রেলের। ডবল লাইন সিস্টেমের কারণে এক্সপ্রেস ট্রেনের পাশাপাশি প্যাসেঞ্জার ট্রেনগুলিরও গতি বৃদ্ধি পাবে।