শোকের ছায়া সংগীত জগতে, চলে গেলেন কিংবদন্তি গায়ক

করোনা আক্রান্ত হয়ে চেন্নাইয়ের এমজি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বিখ্যাত গায়ক এস পি বালা সুব্রহ্মণ্যম। তার মৃত্যুতে শোকগ্রস্ত সংগীত মহল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। গত ৫ই আগস্ট থেকে চেন্নাই এর হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শরীরে করোনা উপসর্গ দেখা দেওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। দীর্ঘ এক মাসেরও বেশি সময় হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর অবশেষে করোনার কাছে হার মানলেন গায়ক।

মহামারী করোনার থাবায় প্রাণ ওষ্ঠাগত মানুষের। ধনী-গরীব, সাধারণ-সেলিব্রেটি, রাজা-প্রজা নির্বিশেষে আক্রমণ চালাচ্ছে করোনা। ইতিমধ্যেই দেশের লক্ষ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এদের মধ্য থেকে হাজার হাজার মানুষ করোনার প্রকোপে প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন সেলিব্রিটিও রয়েছেন। উল্লেখ্য, কিছুদিন আগেই বিখ্যাত মারাঠি এবং বলিউড অভিনেত্রী আশা লতা দেবী করোনা সংক্রমণে প্রাণ হারান।

করোনার প্রকোপে অভিনেত্রীর পাশাপাশি এবার মৃত্যু হলো বিখ্যাত গায়কেরও। শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ায় গত ৫ই আগস্ট তাকে চেন্নাইয়ের এমজি হাসপাতালে ভর্তি করা হয়। করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ আসে তার। এরপর থেকে হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন তিনি। তবে গতকাল রাতে তার শারীরিক অবস্থার আরো অবনতি হয়। অবশেষে, আজ অর্থাৎ শুক্রবার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন এস পি বালা সুব্রহ্মণ্যম।

এস পি বালা সুব্রহ্মণ্যম সংগীতে তার ক্যারিয়ার জীবনে ১৬টি ভিন্ন ভিন্ন ভাষায় প্রায় ৪০ হাজারেরও বেশি গান গেয়েছেন। তার গান দেশ বিদেশের মানুষের মন জয় করে নিয়েছে। এজন্যই দেশের বাইরেও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন এই বিখ্যাত গায়ক। সংগীত জগতে তাঁর অবদানকে স্বীকৃতি দিয়ে ২০০১ সালে তাকে “পদ্মশ্রী” সম্মানে ভূষিত করে ভারত সরকার। শুধু তাই নয়, ২০১১ সালে তাকে “পদ্মভূষণ” পুরস্কারেও ভূষিত করা হয়। করোনার কারণে শুক্রবার সংগীত জগতে তার জয়যাত্রা থেমে গেল। তার মৃত্যুতে শোক প্রকাশ করছেন বহু সেলিব্রিটি।