ডিসেম্বর মাস থেকেই বদলে যাচ্ছে ব্যাংকে টাকা লেনদেনের নিয়ম

প্রতীক ছবি

ডিসেম্বর মাস থেকেই ব্যাংকে টাকার লেনদেন সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। আর বি আইয়ের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে, বছরের শেষ মাস থেকে অর্থাৎ ডিসেম্বর মাস থেকে গ্রাহকদের ২৪ ঘন্টা আরটিজিএস পরিষেবা প্রদানের ব্যবস্থা করা হবে। অর্থাৎ চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই গ্রাহকেরা ২৪×৭×৩৬৫ টাকার লেনদেন করতে পারবেন। বর্তমানে শুধু সকাল সাতটা থেকে শুরু করে বিকেল ছয়টা পর্যন্ত আরটিজিএস এর সুবিধা পাওয়া যায়।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে এনইএফটি এর পরিষেবা ২৪×৭×৩৬৫ করা হয়েছিল। এতে গ্রাহকদের প্রভূত উপকার হয়। ব্যাংকের সিস্টেমও গ্রাহকদের সফলভাবেই এই পরিষেবা দিতে সক্ষম হয়েছিল। আরটিজিএস তথা রিয়েল টাইম ফান্ড ট্রান্সফারের মাধ্যমে বড় অংকের টাকার লেনদেন করা হয়। দুই লক্ষ টাকার উপরে টাকার লেনদেন করতে হলে আরটিজিএস ব্যবহার করা হয়।

অনলাইন অথবা অফলাইন, উভয় মাধ্যমেই আরটিজিএস পরিষেবা নেওয়া যেতে পারে। তবে অনলাইনে আরটিজিএস করানো হলে অতিরিক্ত শুল্ক দিতে হয় না। অফলাইনে অর্থাৎ ব্যাংকের শাখায় গিয়ে আরটিজিএস করাতে হলে নির্দিষ্ট কিছু শুল্ক দিতে হয়। এনইএফটি এর ক্ষেত্রেও একই নিয়ম বহাল রয়েছে। এক একাউন্ট থেকে অন্য একাউন্টে অনলাইনে টাকা ট্রান্সফার করতে হলে বাড়তি শুল্ক লাগে না। তবে ব্যাংক থেকে করাতে গেলে অতিরিক্ত শুল্ক দিতে হয়।

উল্লেখ্য, আরটিজিএসের সময়সীমা বাড়ানো হলেও রিজার্ভ ব্যাংকের তরফ থেকে ব্যাংকের সুদের হারে কোনো পরিবর্তন আনা হয়নি। আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি রেপো রেট ৪ শতাংশই বহাল রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।