সঠিক খাদ্যই সন্তানের উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে, জেনে নিন চটজলদি

আমরা সকলেই চাই যে আমাদের সন্তান সব দিক দিয়ে সুন্দর ভাবে বেড়ে উঠুক। সুবুদ্ধি এবং সুস্বাস্থের অধিকারী হোক তারা। এমতাবস্থায় প্রত্যেক বাবা মা চান যে তার শিশুদের সঠিক উচ্চতা বৃদ্ধি হোক। আসুন আজকে জেনে নিন কোন কোন খাবার খেলে আপনার শিশুর সঠিক উচ্চতা বৃদ্ধি পাবে।

চিকিৎসকদের মতে এমন বেশ কিছু খাবার রয়েছে যা আপনার শিশুর উচ্চতা বৃদ্ধি করতে সহায়তা করে। যে সমস্ত খাবারের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন এবং ফ্যাট থাকে, সেই সমস্ত খাবার আপনার সন্তানকে উচ্চতা বৃদ্ধি করতে সহায়তা করে।

মটরশুটি: মটরশুটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন এবং ফাইবার আছে যা আপনার সন্তানের শরীরের সঠিক বৃদ্ধিতে সাহায্য করে। তবে অবশ্যই এই সমস্ত সবজি টাটকা কিনতে হবে। প্যাকেটজাত কড়াইশুঁটি তে এই সমস্ত উপাদান আপনি নাও পেতে পারেন।

পালং শাক: পালং শাক এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন এবং ফাইবার।এই সমস্ত উপাদান আপনার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

সোয়াবিন: প্রতিদিন যদি আপনার শিশুকে সোয়াবিন খাওয়াতে পারেন, তাহলে আপনার শিশুর হাড় অনেক মজবুত হবে। হাড়ের গঠন মজবুত করে উচ্চতা বাড়ায় সোয়াবিন।

ব্রকলি: এটিও উচ্চতা বৃদ্ধিতে হরমোনের কার্যক্ষমতা বাড়ায়। অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন এবং ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে থাকায় উচ্চতা বৃদ্ধিতে কাজ করে ব্রকলি।

ঢেঁড়স: প্রতিদিন যদি আপনি আপনার সন্তানকে দুধ খাওয়াতে পারেন তাহলে এর মধ্যে থাকা ফাইবার গ্রোথ হরমোন কে সক্রিয় করে তুলে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া এই সবজিটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, জল এবং ফাইবার।

তাহলে আজ থেকে শুরু করে দিন আপনার সন্তানকে এই সমস্ত শাক সবজি খাওয়ানো। তাহলে খুব তাড়াতাড়ি সুস্বাস্থ্যের অধিকারী হয়ে উঠবে।