লকডাউনে আরো ফুলেফেঁপে উঠেছে ধনীরা, দেশজুড়ে বেড়েছে বৈষম্যে

প্রায় টানা এক বছর করোনার প্রভাব সারা বিশ্বজুড়ে। আর সেই কারণেই দেশের অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়েছে, তবে সেটা শুধু ভারত বর্ষ নয় বিশ্বের প্রায় সব দেশ। এর কারণে বিশ্বজুড়ে শ্রেণীবৈষম্য আরো বেশি বৃদ্ধি পেয়েছে। দেখা গেছে ধনীরা আরো ধনী হয়েছে গরিবরা আরও গরিব। সম্প্রতি মানবাধিকার সংগঠন অক্সফাম এই রিপোর্ট জানিয়েছে। দেখা গেছে করোনার কারণে বিভিন্ন মানুষ নিজেদের কাজ হারিয়েছে। এই সুযোগে ধনীরা নিজেদের সম্পত্তির পরিমাণ আরো বেশি বৃদ্ধি করেছে। রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, এই বছর ধনীরা প্রায় ৩৫ শতাংশ সম্পত্তি বৃদ্ধি করেছে,মার্চ থেকে ভারতে প্রথম ১০০ জন ধনীর সম্পত্তি বেড়েছে ১২ লক্ষ ৯৭ হাজার কোটি।

এদিকে এপ্রিলে দেশে প্রত্যেক ঘণ্টায় চাকরি হারিয়েছে এক লক্ষ ৭০ হাজার জন।চার থেকে পাঁচ কোটি পরিযায়ী শ্রমিক কাজ হারিয়েছেন। নয়তো টাকা পাননি। অন্যদিকে লকডাউনে সবথেকে ধাক্কা খেয়েছে অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা।তাঁদের মধ্যে ৭৫ শতাংশ কাজ হারিয়েছেন। এদিকে লকডাউনে লিঙ্গবৈষম্যও বেড়েছে। মহিলাদের মধ্যে বেকারত্ব ১৫ শতাংশ থেকে বেড়ে ১৮ শতাংশ হয়েছে।

তাছাড়া সরকারের তরফ থেকে যে সমস্ত নিয়ম বিধি মেনে চলার কথা বলা হয়েছে, তা মেনে চলা অনেকের কাছে অসম্ভব। তাছাড়া তাদের কাছে সামাজিক দূরত্ব বজায় রাখা একটা বিলাসিতা মাত্র। এদের মধ্যে অনেক এমন মানুষ রয়েছে যাদের সামান্য সাবান জল দিয়ে হাত ধোয়া টাও কষ্টসাধ্য ব্যাপার।