ভারতীয় সেনাবাহিনীতে চলছে নি’য়ো’গ প্র’ক্রি’য়া, জেনে নিন সব ত’থ্য

ছোটবেলা থেকেই বিভিন্ন সিনেমা অথবা পরিবারের বড় কাউকে দেশের জন্য লড়ার কাজের সঙ্গে যুক্ত দেখে অনেকের স্বপ্ন থাকে বড় হয়ে দেশের জন্য তারা কিছু কাজ করবে। তবে সেই সুযোগ যে সব সময় সবাই পায় তাও নয়, বিভিন্ন সময়ে বিভিন্ন কঠিন পরিস্থিতিকে পার করে অনেকেই এই স্বপ্নকে পূরণ করেছে আবার অনেকেই বসে রয়েছে দ্বিতীয় সুযোগের অপেক্ষায়। তবে এখন সেই সমস্ত মানুষদের জন্যই এবার এসে গেছে সুবর্ণ সুযোগ।

একদিকে করোনা পরিস্থিতির জন্য গতবছরের থেকে এই গোটা বিশ্ব জুড়ে তৈরি হয়েছে একটা ভয়ংকর পরিস্থিতি, যার জন্য সমস্ত দেশেরই লকডাউনের পরিস্থিতি এসে দাঁড়িয়েছিল। এইরকম একটি সময়ে আমাদের দেশে অনেক মানুষ বেকারত্ব লাভ করেছে, অনেকে দিন গুনছে নতুন কোন চাকরির সুযোগ পাওয়ার অপেক্ষায়। ঠিক এইরকমই একটি সময়ে নতুন একটি বিজ্ঞপ্তি জারি করা হলো যেখানে বলা হয়েছে যে সেনাবাহিনীতে ভর্তির প্রক্রিয়া করা হবে।

এই ভর্তি করা হবে শর্ট সার্ভিস কমিশনের দ্বারা। যারা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন তাদের অবশ্যই হতে হবে অবিবাহিত এবং ভারতীয়। অনলাইনে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে এবং যেটা অবশ্যই চলতি মাসের ২৩ তারিখের মধ্যে। আসুন দেখে নিন এই সুযোগে কি কি পদ এর জন্য আপনি আবেদন করতে পারবেন।

এই চাকরীর জন্য শূন্য পদ রয়েছে ১৮৯ টি। এসএসসিতে পুরুষের জন্য শূন্য পদ রয়েছে ৫৭ থেকে ১৭৫, এসএসসিডাব্লু তে পদ রয়েছে,২৮ থেকে ১৪ টি। ছাড়া বাকি যে দুটি শূন্যপথে গুলো রয়েছে যে সমস্ত সেনাবাহিনীরা মৃত তাদের স্ত্রীদের। এই পদগুলোতে যদি আপনাকে আবেদন করতে হয় তাহলে আপনাকে অবশ্যই হতে হবে ইঞ্জিনিয়ারিং-এ পড়ুয়া। ইঞ্জিনিয়ারিং এ যারা শেষ বছর তারাও এই পদের জন্য করতে পারবেন।

এই পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ২০ থেকে ২৭। যে সমস্ত মৃত সেনাবাহিনীর স্ত্রীরা এই পদের জন্য আবেদন করবেন তাদের বয়স অবশ্যই হতে হবে ৩৫ বছরের মধ্যে। এই পদ গুলির মধ্যে রয়েছেন লেফটেন্যান্ট পদ যেখানে মাসিক বেতন হবে ৫৬,১০০থেকে ১,৭৭৫০০ টাকা পর্যন্ত। ক্যাপ্টেন হিসেবে নিযুক্ত হবে তাদের মাসিক বেতন হবে ৬১,৩০০ টাকা থেকে ১,৫৩৯০০ টাকা পর্যন্ত।

যারা মেজর হিসাবে নিযুক্ত হবেন তাদের মাসিক বেতন হবে ৬৯,৪০০ থেকে ২,৭২০০ টাকা পর্যন্ত। কর্নেল হিসেবে যারা নিযুক্ত হবেন তাদের মাসিক বেতন হবে এক লাখ ২১,২০০ থেকে ২,১২৪০০ টাকা পর্যন্ত। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে যারা নিযুক্ত হবেন তাদের মাসিক বেতন হবে ১,৮২২০০ থেকে ২,২৪১০০ টাকা পর্যন্ত। ব্রিগেডিয়ার হিসেবে যারা নিযুক্ত হবেন তাদের বেতন হবে ১,৩৯৬০০ টাকা থেকে ২,১৭৬০০টাকা পর্যন্ত।