প্রজাতন্ত্র দিবসে হবে আসল খেলা, তার আগে ৩৫০০ ট্রাক্টর-ট্রলি নিয়ে রাজধানীতে কৃষকদের “রিহার্সেল”

সামনেই প্রজাতন্ত্র দিবস আর সেটাকে মাথায় রেখে এই সমস্ত আন্দোলনকারী কৃষকেরা ট্রেলার দেখিয়ে করলেন তাদের রিহার্সেল। গত কয়েক মাস থেকে নতুন কৃষি আইন নিয়ে তারা আন্দোলন চালিয়ে যাচ্ছে দিল্লির বুকে। আর সেই কারণে আজ বৃহস্পতিবার ৩৫০০ ট্রাক্টর সহ হাজার হাজার কৃষক নামলেন রিহার্সালে। সিংহ বিক্রিসহ আরো বিভিন্ন জায়গায় কৃষকরা তাদের ট্রাক্টর নিয়ে নামলেন মিছিলে। স্বাভাবিকভাবেই দিল্লির ঠান্ডা পুলিশি নিরাপত্তা, এই সমস্ত কে উপেক্ষা করে তারা আন্দোলনে নেমেছে ও আজ বৃহস্পতিবার মিছিল করেছে।

কৃষকরা পূর্বপ্রতিশ্রুতি মতই তাদের আন্দোলনকে আরো তীব্র থেকে তীব্রতর করার উদ্দেশ্যে ট্রাক্টর নিয়ে মিছিলে নেমেছে। ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ তিকাইত, একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এটা কিছুই না এর থেকেও আরো তীব্রতর আন্দোলন হতে চলেছে আগামীতে। শুধুমাত্র হরিয়ানা থেকেই আজকে ২৫০০ ট্রাক্টর এসেছে।তাই সরকার যতদিন না তাদের নতুন কৃষি আইন তুলে নিচ্ছে আমাদের আন্দোলন আরো তীব্র থেকে তীব্রতর হতে চলেছে।

ইতিমধ্যে ৭ দফা বৈঠক হয়ে গেছে দুই পক্ষের মধ্যে। কিন্তু এখনও মেলেনি কোন সমাধান সূত্র। আগামীতে ফের দুই পক্ষের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। কিন্তু দুই পক্ষই তাদের সিদ্ধান্তে একেবারে অনড়।তাই কৃষকদের আগামী পরিকল্পনা রয়েছে ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন।করা এক বিশাল ট্রাক্টর মার্চ পরিকল্পনা করে রেখেছে যার ট্রেলার দেখা গেল আজ সকালে।মোটকথা তাদের দাবি মানা না হলে এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে দেওয়া হবে এবং তার প্রভাব হবে তীব্র থেকে তীব্রতর।