যাত্রী সুরক্ষায় আরো কড়া রেলদপ্তর, না মানলেই হবে বিরাট অঙ্কের জরিমানা

গত ১৩ই মার্চ, দিল্লি থেকে দেরাদুনগামী শতাব্দি এক্সপ্রেসে ভয়াবহ আগুন লাগে। ট্রেনটি এখন উত্তরাখণ্ডের কাঁসরো স্টেশনে পৌঁছায় তখনই আচমকা ওই ট্রেনের C4 কামরা থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। রেল কর্তৃপক্ষের তৎপরতায় যাত্রীদের সকলকে ওই বিপদ থেকে রক্ষা করা সম্ভব হলেও ট্রেনের ওই কামরাটি সম্পূর্ণভাবে আগুনের কবলে চলে যায়।

সাম্প্রতিককালে এমন ঘটনা রেল কর্তৃপক্ষকে রীতিমতো নাড়িয়ে দিয়েছে। ট্রেন যাত্রীদের সুরক্ষার নিয়েও উঠেছে প্রশ্ন। এই পরিস্থিতিতে যাত্রীদের নিরাপত্তার জন্য কড়া নিয়ম-নিষেধাজ্ঞা জারি করছে রেল কর্তৃপক্ষ।শতাব্দি এক্সপ্রেসে ওই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা শর্ট সার্কিট থেকেই হয়েছিল বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

ট্রেনের যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে ট্রেনে যাতায়াত করতে পারেন তার জন্য নতুন কিছু কড়া নিয়ম জারি করেছে রেল কর্তৃপক্ষ। ট্রেনের বাথরুমে ধূমপান করলে সঙ্গে সঙ্গে শাস্তি পেতে হবে। এবার থেকে ট্রেনের বাথরুমে যারা ধুমপান করবেন তারা হাতেনাতে ধরা পড়লে তাদের ১০০ টাকা জরিমানা করা হবে।

ট্রেনের চার্জিং পয়েন্ট নিয়েও নতুন ব্যবস্থা আনা হয়েছে। এবার থেকে আর রাতে চার্জিং পয়েন্ট ব্যবহার করতে পারবেন না যাত্রীরা। প্রতিদিন রাত ১১ টা থেকে ভোর ৫টা পর্যন্ত চার্জিং পয়েন্টের সুইচ অফ করে রাখবে রেল কর্তৃপক্ষ। রেলের যাত্রীদের মধ্যে অনেকেই রাত্রে ফোন চার্জে রেখে ঘুমিয়ে পড়েন। এর ফলে অন্যান্য যাত্রীদের অসুবিধা হয়। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।