সমস্যা একটাই করোনা, ভ্যাকসিনের খোঁজে এক হচ্ছেন বিশ্বনেতারা, চলছে গবেষণা

গোটা বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক। গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, বাড়ছে মৃত্যু। করোনা কোকাবিলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে ইউরোপীয় নেতারা করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের জন্য সাড়ে সাত বিলিয়ন ইউরোর বিশাল তহবিল গড়ার ঘোষণা দিয়েছেন এবং এই কনফারেন্সে যোগ দিচ্ছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নরওয়ে, সৌদি আরব ও ইউরোপীয় কমিশন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, মানব ইতিহাসের সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার, পরীক্ষা এবং চিকিৎসায় ব্যবহারের জন্য তার দেশের পক্ষ থেকে ৩৮৮ মিলিয়ন পাউন্ড দেওয়ার প্রতিশ্রতি দিয়েছেন।

ইতালীয় প্রধানমন্ত্রী জিউসেপ কোতঁ, ফরাসী প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলও এই উদ্যোগে সম্মতি জানিয়েছেন। খোলা চিঠিতে নেতারা বলেছেন, তাদের সংগৃহীত তহবিল বিজ্ঞানী ও নিয়ন্ত্রক, শিল্প ও সরকার, আন্তর্জাতিক সংস্থা, ফাউন্ডেশন এবং স্বাস্থ্যসেবা সংশ্লিষ্টদের মধ্যে এক অভূতপূর্ব বৈশ্বিক সহযোগিতা শুরু করবে।

তারা বলেন, সবাই মিলে পুরো বিশ্বের জন্য একটি প্রতিষেধক তৈরি করতে পাবলে, এটি একবিংশ শতাব্দীর এক অনন্য বৈশ্বিক সম্পদ হবে। এই চিঠিতে তহবিল গঠনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সমালোচনা সত্ত্বেও করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-কে সমর্থন জানিয়েছেন নেতারা। জাতিসংঘ জানিয়েছে, করোনা মহামারিতে বিশ্ব স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে একমাত্র প্রতিষেধকের হাত ধরেই। এই প্রতিষেধকের সন্ধানে বিশ্ব জুড়ে কয়েক ডজন গবেষণা প্রকল্প শুরু হয়েছে। আশা করা হচ্ছে, দ্রুতই করোনাভাইরাসের কার্যকর প্রতিষেধকের সন্ধান পাওয়া যাবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন