ক’রো’না বিধি না মানায় প্রধানমন্ত্রীকেই করা হলো জরিমানা!

এক বছরের মাথায় দেশজুড়ে ফের দাপট দেখাচ্ছে করোনা। শুধু ভারতবর্ষেই নয়, এক বছর পরেও করোনার দাপটে নাজেহাল বিশ্বের প্রায় প্রতিটি দেশ। করোনা থেকে বাঁচার একমাত্র হাতিয়ার হলো মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার ও তার সাথে সামাজিক দূরত্ব বজায় রাখা। তবে বর্তমানে মানুষের মধ্যে করোনা নিয়ে অবহেলার ভাব দেখা যাচ্ছে।

তবে কেবল সাধারন মানুষই নয়, করোনা নিয়ে অবহেলা করছেন দেশের প্রশাসনের দায়িত্বে থাকা প্রশাসনিক আধিকারিকরাও। তবে নিয়ম তো সকলের জন্যই এক। তাই এই অবহেলার দরুন জরিমানার হাত থেকে নিস্তার পেলেন না খোদ নরওয়ের প্রধানমন্ত্রীও। করোনা বিধি লঙ্ঘনের অভিযোগের পরিপ্রেক্ষিতে নরওয়ে পুলিশ সম্প্রতি জরিমানা করলো তাকে।

নরওয়ের করোনা বিধি অনুযায়ী এই মুহূর্তে সে দেশে কোনো অনুষ্ঠানের আয়োজনে দশ জনের বেশি ব্যক্তি উপস্থিতি থাকলে চলবে না। সম্প্রতি নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ নিজের ৬০ তম জন্মদিনে পরিবারের ১৩জন সদস্যকে নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০ হাজার নরউইজিয়ান ক্রাউন বা ২ হাজার ৩৫২ মার্কিন ডলার জরিমানা দিতে হয়েছে তাকে।

নরওয়ের পুলিশ কর্তা ওলে সেভারুদ সম্প্রতি সংবাদমাধ্যমের সামনে এই বিবৃতি দিয়েছেন। এরনা অবশ্য তার প্রতি করোনা বিধি লঙ্ঘনের অভিযোগ উঠতেই ক্ষমা প্রার্থনা করেছিলেন। তবুও জরিমানার হাত থেকে নিস্তার পাননি তিনি।