সোনার দামে ফের রদবদল, বেড়ে গেলো দাম, ১০ গ্রাম সোনার দাম শুনলে আতঁকে উঠবেন

সমস্ত ধাতুর মধ্যে সব থেকে মূল্যবান হীরা হলেও ভারতবর্ষের মানুষের কাছে এখনো পর্যন্ত সবথেকে বেশি চাহিদা সোনার এবং রুপোর। যে কোন অনুষ্ঠানে সোনা এবং রুপোর বিকল্প আর কিছু হয়না। কাস্টমস জুয়েলারির পাশাপাশি হ্যান্ডমেদ জুয়েলারির চাহিদা বেড়ে গেলেও এখন পর্যন্ত বিবাহসহ অন্যান্য পারিবারিক অনুষ্ঠানে সোনার চাহিদা একটুও কমেনি।এহেন অবস্থায় লকডাউনে সব কিছুর দাম ঊর্ধ্বমুখী। বাজারে শাক সবজির পাশাপাশি লকডাউনের সময় সোনার দাম বেড়েছিল আকাশ ছোঁয়া।

ফের পরিস্থিতি স্বাভাবিক হলে আস্তে আস্তে কমে যায় সোনার দাম। কিন্তু বেশিদিন স্বস্তির নিশ্বাস ফেলতে হল না বাঙালিকে। বাঙালির কপালের ভাঁজ আরো একবার বাড়িয়ে দিয়ে ফের আরও একবার দাম বাড়লো সোনার। তবে এবার শুধু সোনা নয় সাথে বেড়েছে রুপোর দাম। ১০ গ্রাম সোনার দাম পূর্বের দামের সাথে ২২৪ টাকা বেড়ে হয়েছে ৫২ হাজার ৬৭২ টাকা।অন্যদিকে রুপোর দাম পূর্বের দামের সাথে প্রতি কিলোগ্রাম ৬২০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ হাজার ৮৪১ টাকা।

বিশ্বের সমস্ত দেশের মধ্যে সবথেকে বেশি সোনা বেচা কেনা হয় চীনে। এই ক্ষেত্রে চীনের পরের স্থান ভারতের। ভারতে এই বছর সোনার দাম প্রায় ৩০ শতাংশের কাছাকাছি বেড়েছে। চলতি বছরে এমনিতেই বিবাহের সংখ্যা খুব কম। তবে এই ভাবেই যদি বেড়ে যায় সোনার দাম,অদূর ভবিষ্যতে সোনা বানাতে গেলে বাঙালি মধ্যবর্তী পরিবার কে যে হিমশিম খেতে হবে তা বলাই বাহুল্য।