ফের ২৫ টাকা দাম বাড়লো গ্যাসের, গত একমাসে ১০০ টাকা বৃদ্ধি

বুধবার মধ্যরাতে ফের গ্যাস সিলিন্ডারের দাম ২৫ টাকা বৃদ্ধি পেল। কলকাতায় ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ২৫ টাকা বেড়ে হয়েছে ‌৮২০.৫০ টাকা। তবে আশ্চর্যজনকভাবে ১৯ কিলোগ্রামের বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৫ টাকা কমানো হয়েছে। ১৯ কিলোগ্রামের বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ পড়ছে ১,৫৮৪ টাকা। অথচ রান্না গ্যাসের সিলিন্ডারের দাম চলতি এক মাসেই তিনবার বৃদ্ধি পেয়ে ১০০ টাকা বাড়ানো হলো।

দিন প্রতিদিন অগ্নিমূল্য হয়ে উঠছে গ্যাসের সিলিন্ডার। গত দুই সপ্তাহ আগে দ্বিতীয় দফায় রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা দাম বৃদ্ধি পেয়েছিল। ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহেও দাম বাড়লো ২৫ টাকা। আগে প্রতিমাসের শুরুতে রান্নার গ্যাসের নতুন দাম জানানো হতো। এখন প্রায় প্রতি সপ্তাহেই রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে। গ্যাসের সিলিন্ডার কিনতে তাই নাজেহাল হয়ে পড়ছেন মধ্যবিত্তরা।

গ্যাসের দাম বৃদ্ধির পাশাপাশি ভর্তুকির পরিমাণও যে বৃদ্ধি করা হচ্ছে এমনটা নয়। বিগত বেশ কয়েক মাস ধরেই গ্যাসের সিলিন্ডারের উপর সরকারি ভর্তুকির পরিমাণ চুপিসারে কমিয়ে ফেলা হচ্ছে। নামমাত্র ভর্তুকি ঢুকছে গ্রাহকের একাউন্টে। অনেকের ক্ষেত্রে তাও আসছে না। এদিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনাতে দুস্থ পরিবারগুলির মহিলাদের জন্য ভর্তুকির বিনিময়ে সিলিন্ডার প্রদানের স্বপক্ষে জোর প্রচার চালাচ্ছে কেন্দ্র!

কিন্তু গ্যাসের দাম যেভাবে দিন প্রতিদিন বাড়ছে, তারই সঙ্গে পাল্লা দিয়ে কমছে ভর্তুকি, তাতে সাধারণ মধ্যবিত্ত পরিবার কতদিন এই অগ্নিমূল্য সিলিন্ডার কিনতে পারবেন তা নিয়েও সন্দেহ দেখা দিচ্ছে। তবে কেন্দ্রের দাবি, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়েই নাকি গ্যাসের দাম বাড়ছে। তবে চুপিসারে ভর্তুকির পরিমাণ কমছে কেন? কেনই বা বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমছে? এই নিয়েও প্রশ্ন উঠছে গ্রাহকের মনে।