দাম কমবে জ্বালানির, আশার আলো দেখছে দেশবাসী

ফাইল ছবি

বিগত কয়েকদিন ধরেই পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান দামে নাজেহাল মধ্যবিত্ত। বর্তমান পরিস্থিতিতে পেট্রোল-ডিজেলের দাম প্রায় সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে। জ্বালানি তেলের দাম কবে কমবে সেই প্রশ্ন উঠছে সাধারণের মনে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে এতদিন পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে দাম কমতেই তাই সাধারণের মনে নতুন আশার সঞ্চার হয়েছে।

আন্তর্জাতিক বাজারে বর্তমানে ব্যারেল পিছু অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৬৫ ডলারের নিচে নেমে গিয়েছে। যার ফলে ভারতের বাজারেও তেলের দাম কমবে বলে মনে করছেন মধ্যবিত্তরা। এমনকি বিশেষজ্ঞ মহলও মনে করছেন এবার ভারতের বাজারে জ্বালানি তেলের দাম কমতে পারে। প্রসঙ্গত প্রতিদিন সকালে পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তিত হয়।

সরকারি তেল সংস্থা গুলি দাম পরিবর্তন করার পরপেট্রোল এবং ডিজেলের দাম এর উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন এবং অন্যান্য চার্জ যুক্ত হয় এর ওপর। তবেই নতুন দাম ঘোষিত হয় প্রতিদিন সকালে। বুধবার দিল্লিতে পেট্রোলের দাম ছিল লিটারে পিছু ৯০.৫৬ টাকা এবং ডিজেলের দাম ৮০.৮৭ টাকা প্রতি লিটার।

আজ কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ৯০.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৮৩.৭৫ টাকা। মার্চ মাসে জ্বালানি তেলের দাম কিছুটা কমে। এবার আন্তর্জাতিক বাজারেও জ্বালানি তেলের দাম হ্রাস পাওয়াতে পেট্রোল এবং ডিজেলের দাম কমার নতুন সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।