লিটার প্রতি ৫ টাকা দাম কমতে পারে জ্বালানির, দেখে নিন আজকের পেট্রোল-ডিজেলের দাম

পেট্রোল-ডিজেলের দামের ক্রমবৃদ্ধিতে কার্যত নাজেহাল সাধারণ মানুষ। এমতাবস্থায় সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে পেট্রোল ও ডিজেলের বিপুল দামে রাশ টানতে আগ্রহী পেট্রোলিয়াম মন্ত্রক। লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অন্তত পাঁচ টাকা কমানো যেতে পারে। এর জন্য অবশ্য পেট্রোল এবং ডিজেলের আমদানি শুল্কের উপর অন্তত ৫০ শতাংশ ছাড় দিতে হবে।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, এদিনের মন্ত্রিসভার বৈঠকে পেট্রোল এবং ডিজেলের দামে নিয়ন্ত্রণে আনার প্রসঙ্গ উত্থাপন করে কেন্দ্রীয় মন্ত্রী রমেশ প্রধানের পেট্রোলিয়াম মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে এদিন পেট্রোল এবং ডিজেলের আমদানি শুল্ক অন্তত ৫০ শতাংশ কমানোর একটি প্রস্তাব পাঠানো হয়েছে। উল্লেখ্য, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে।

ফলে দেশেও তেলের দাম পাল্লা দিয়ে বাড়ছে। এমতাবস্থায় সরকার যদি আমদানি শুল্কের উপর ছাড় না দেয় তাহলে অদূর ভবিষ্যতে তেলের দাম সাধারণের নাগালের বাইরে চলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে পেট্রোলিয়াম মন্ত্রক। প্রসঙ্গত উল্লেখ্য, বিগত প্রায় দুদিন ধরে দেশে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। শনিবার দিল্লিতে প্রতি লিটার পেট্রোল রেকর্ড ৮৪ টাকা ২০ পয়সা দরে বিক্রি হয়েছে। এদিন দিল্লিতে প্রতি লিটার ডিজেলের দাম ছিল ৭৪ টাকা ৩৮ পয়সা।

এছাড়াও অন্যান্য মেট্রো শহর গুলির মধ্যে কলকাতা, মুম্বাই এবং চেন্নাইয়ে পেট্রোলের দাম ছিল যথাক্রমে ৮৫ টাকা ৬৮ পয়সা, ৯০ টাকা ৮৩ পয়সা এবং ৮৬ টাকা ৯৬ পয়সা। অপরপক্ষে এদিন ওই তিনটি শহরে ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭৭ টাকা ৯৭ পয়সা, ৮১ টাকা ০৭ পয়সা এবং ৭৯ টাকা ৭২ পয়সা।