আরো ৩ নতুন প্রজাতির ক’রো’না’র উপস্থিতি ধ’রা পরলো, সব রাজ্যকে স’ত’র্ক করলো কেন্দ্র

নতুন প্রজাতির করোনাভাইরাসের খোঁজ মিললো দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা এবং হংকংয়ে। তাই এই তিন দেশ থেকে সব রাজ্যকে সতর্ক করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।‌ কেন্দ্রে তরফ থেকে বৃহস্পতিবার একটি চিঠিতে জানানো হয়েছে যেসব যাত্রীরা ওই তিন দেশ থেকে রাজ্যে আসছেন তাদের ক্ষেত্রে বাড়তি সর্তকতা নিতে হবে।

নজরদারি এবং পরীক্ষার উপর জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের থেকেও সর্তকতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে এই চিঠিতে। বিশিষ্ট সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন প্রজাতির হদিস মিলেছে যা এর আগে কখনো দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার তরফ থেকে জানানো হয়েছে বি.11.529 প্রজাতিতে এ পর্যন্ত 22 জন আক্রান্ত হয়েছে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক দাবি করছেন দক্ষিণ আফ্রিকায় এই প্রজাতির ভাইরাস ছড়িয়ে পড়ছে। বৃহস্পতিবার কেন্দ্রের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এই নতুন স্ট্রেন সম্পর্কে সকলকে সতর্ক করে দিয়েছেন। এই নতুন প্রজাতির ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ছয়জন, বতসোয়ানার তিনজন এবং হংকংয়ের একজন।

এই তিনটি দেশ থেকে যারা ভারতে প্রবেশ করছেন তাদের উপর নজরদারি এবং তাদের পরীক্ষা করানোর নির্দেশ দেওয়া হয়েছে। গত 11 ই নভেম্বর যে যে দেশগুলি থেকে আগত যাত্রীদের ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হয়েছে তাদের ক্ষেত্রেও একই রকম নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের তরফ থেকে।