দাপট বাড়ছে ক’রো’নার, তিনদিন সম্পূর্ন বন্ধ থাকবে কলকাতা হাইকোর্ট

ঠিক এক বছরের মাথায় দেশজুড়ে করোনা সংক্রমণ আবার বৃদ্ধি পাচ্ছে। গত বছরের শেষের দিকেই করোনা সংক্রমনের দৈনিক হার অনেকখানি কমে গিয়েছিল। তবে চলতি বছরের মার্চ মাসের শুরুতেই তা আবারো বৃদ্ধি পেল। এমতাবস্থায় দেশজুড়ে সর্তকতা অবলম্বন জরুরী। তাই করোনার কারণে তিনদিন কলকাতা হাই কোর্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা সংক্রমনের বর্ধিত হার লক্ষ করে কলকাতা হাইকোর্টের আইনজীবিদের বৃহত্তর সংগঠন বার অ্যাসোসিয়েশনের তরফ থেকে সম্প্রতি আগামী ৩০,৩১শে মার্চ এবং ১লা এপ্রিল হাই কোর্ট বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রসঙ্গত, ২৯শে এপ্রিল দোল উৎসব উপলক্ষে এবং ২রা এপ্রিল গুড ফ্রাইডে উপলক্ষে হাইকোর্ট এমনিতেই বন্ধ থাকবে।

কাজেই মাঝের এই তিনদিন ছুটি মঞ্জুর হয়ে গেলে পুরো এক সপ্তাহ বন্ধ থাকবে কলকাতা হাইকোর্ট। আইনজীবীদের এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের প্রশাসনের তরফ থেকে উক্ত তিন দিন ছুটি মঞ্জুর করা হয়েছে। তবে এর বদলে আগামী ১৭ই এপ্রিল, ১৫ই মে এবং ১৯শে জুন, তিনটে শনিবারের ছুটিতে আইনজীবীদের কাজ করার আবেদন জানানো হয়েছে।

প্রসঙ্গত, এই এক সপ্তাহ ছুটিতে আদালতকে জীবাণুমুক্ত করার কাজ সেরে ফেলার আবেদন জানিয়েছে বার অ্যাসোসিয়েশন। পশ্চিমবঙ্গসহ সারা দেশজুড়ে যে হারে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বাড়ছে তাতে স্বভাবতই উদ্বিগ্ন হয়ে পড়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এখনই সর্তকতা অবলম্বন না করলে চলতি বছরের পরিস্থিতিও গত বছরের মতোই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মনে করছেন তারা।