স্বস্তি মি’ল’লো বেহালাবাসীদের, এবার চা’লু হ’চ্ছে জোকা-মাঝেরহাট মেট্রো

সুখবর বেহালাবাসীদের জন্য, চালু হচ্ছেজোকা-মাঝেরহাট মেট্রো (Joka- Majherhat Metro)। বেহালা থেকে বেহালা বাসে নুন্যতম ১০টাকা। সময় ৩০ মিনিট। মেট্রোয় সেই ১০টাকা, সময় ১২ মিনিট। অবশেষে দীর্ঘ ১৩ বছর ধরে টালবাহানার পরে শুরু হতে চলেছে জোকা-মাঝেরহাট মেট্রো। রেল বোর্ড ইতিমধ্যেই এই প্রকল্প চালু করতে সবুজ সংকেত দিয়েছে। মেট্রো রেলের তরফ থেকেও লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে আগামী ১ বছর। তার মধ্যেই জোকা থেকে মাঝেরহাট অবধি রেল চালু করে দিতে চায় তারা।

নির্মাণকারী সংস্থা রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড এই পরিস্থিতিতেও অত্যন্ত দ্রুত কাজ চালিয়ে যাচ্ছে । ২০০৯ সালে রেল মন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের শিলান্যাস করেন। কখনও জমি জটিলতা, কখনও কাজ শুরুর ক্ষেত্রে আইনি বাধা। দীর্ঘ ১৩ বছর ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এই প্রকল্প। প্রতি বাজেটে এই প্রকল্পের জন্যে অর্থের অনুমোদন আসলেও কাজ শুরু নিয়ে অব্যাহত ছিল জটিলতা।

মেট্রো রেল সূত্রে খবর, চালু হচ্ছে জোকা, ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা ও মাঝেরহাট স্টেশন। মাঝেরহাটের পরে মোমিনপুর, ভিক্টোরিয়া হয়ে পার্ক স্ট্রিট বা এসপ্ল্যানেড অবধি কাজ কিভাবে এগোবে তা নিয়ে জারি আইনি লড়াই। জোকা থেকে তারাতলা অবধি বিভিন্ন স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ। ফ্লোর তৈরির কাজ শেষ। লিফট বসানো হয়েছে। টিকিট কাউন্টার তৈরি হয়ে গিয়েছে। বিভিন্ন স্টেশনে বসেছে ম্যুরাল। সিগন্যালিং সিস্টেমের জন্যে টেন্ডার ডাকা হয়ে গেছে। সেই কাজও শুরু হয়ে যাবে। এই মেট্রো পথের জন্যে আত্মনির্ভর প্রকল্পের ইস্পাত ব্যবহার হয়েছিল। আপাতত ট্র‍্যাক বসে গিয়েছে।