বিরাট সাফল্য পেলো NIA, কাশ্মীর থেকে গ্রেফতার লস্কর জঙ্গি

কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে আনতে ফের বড় সাফল্য পেল ভারতীয় নিরাপত্তা রক্ষী বাহিনী। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ কাশ্মীর থেকে লস্কর-ই-তইবা জঙ্গি সংগঠনের সদস্য আলতাফ আহমেদ রাকিবকে গ্রেফতার করল গতকাল। কাশ্মীরের বান্দিপোরা এলাকা থেকে গতকাল তাকে গ্রেপ্তার করা হয়েছে। ওই এলাকায় স্কুল শিক্ষক হিসেবে নিযুক্ত ছিল ওই অভিযুক্ত।

প্রসঙ্গত গতবছর ভারতীয় নিরাপত্তা রক্ষী বাহিনীর হাতে গ্রেফতার হয় লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের অপর এক সদস্য তানিয়া পারভিন। তাকে জেরা করেই আলতাফের হদিশ পায় এনআইএ। এতদিন বান্দিপোরায় পেশায় একজন স্কুল শিক্ষক হিসেবে নিযুক্ত ছিল রাকিব। এলাকার আর পাঁচজন সাধারণ মানুষের সঙ্গেই সাধারণভাবে থাকত সে।

ভারতীয় কেন্দ্রীয় তদন্ত কমিটি সূত্রে খবর, জঙ্গী সংগঠনের জঙ্গী নিয়োগ করার জন্য সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতো রাকিব। সোশ্যাল মিডিয়া মারফত তানিয়ার মত আরো তরুণ-তরুণীর সঙ্গে যোগাযোগ করে তাদের মগজ ধোলাই করতো রাকিব। এরপর তাদের জঙ্গী সংগঠনে নিয়োগ করতো।

শুক্রবার ব্যাংকশাল কোর্টে তোলা হবে রাকিবকে। আপাতত জঙ্গী সংগঠনের ওই নেতাকে জেরা করে বাকি জঙ্গিদের খোঁজ চালানোর পরিকল্পনা করছেন ভারতীয় তদন্ত বিভাগের সদস্যরা। পাশাপাশি সোশ্যাল মিডিয়া মারফত রাকিব আর কতজনকে এইভাবে মগজ ধোলাই করেছে, তাও খতিয়ে দেখছে ভারতীয় তদন্তকারী সংস্থা।