আগামী 48 ঘন্টা খুবই গুরুত্বপূর্ণ, আছড়ে পড়বে কালবৈশাখী, ভাসবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা

এবার আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী ৪৮ ঘন্টার মধ্যে রাজ্যের বিভিন্ন জায়গায় কালবৈশাখীর সম্ভাবনা আছে। আর সেটার প্রভাব সবথেকে বেশী গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। কারণ দক্ষিণ বঙ্গের উপকূলের জেলাগুলোতে সব থেকে বেশী প্রভাব পরতে চলেছে। মুর্শিদাবাদ, হাওড়া, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম সব জায়গায় এই কালবৈশাখীর প্রভাব পরতে চলেছে। শুক্রবার রাজ্যের বিভিন্ন জায়গায় ঝড় বৃষ্টি হয়েছে। সাথে ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি সবটাই হয়েছে। আর এই ঝড় বৃষ্টির দাপট আগামী কয়েকদিন রাজ্যে চলতেই থাকবে। কারণ রাজ্যে বিরাজ করছে জোড়া ঘূর্ণাবাত।

আসলে আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে , এখন জোড়া ঘূর্ণাবাত রাজ্যে বিরাজ করছে, আর সেই কারণেই এখন রাজ্যে অনেক পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। এদিকে বিহার থেকে বাংলাদেশ পর্যন্ত জোড়া ঘূর্ণাবাত বিরাজ করছে। আর সেটার ফলেই রাজ্যের ওপরে এতো তান্ডব। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই যে এর তান্ডব শুরু হবে সেটাও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

পশ্চিমের জেলাগুলোতে সব থেকে বেশী প্রভাব পরতে চলেছে। ঝড় বৃষ্টি, শিলা বৃষ্টি, ঝড়ো হাওয়া ৩০-৪০ কিমি স্পিডে, সাথে বজ্রবিদ্যুত। এখানেই শেষ না, সাথে কালবৈশাখীর দাপটও থাকবে সমান ভাবে।

তবে হ্যাঁ তাপমাত্রার তারতম্য ঘটতেই থাকবে রাজ্যে, আর সাথে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। ভ্যাপসা গরম। বাতাসে বাড়বে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। এখন যেটা বাতাসে ৯১% সর্বোচ্চ। কারণ সকাল হতেই রোদের দেখা মেলে না, আকাশ থাকে মুখ ভার করে, তাই তাপমাত্রা কমার কোনো লক্ষণ দেখা যায় না।