কেন্দ্রের নতুন প্র’ক’ল্প, উ’প’কৃ’ত হবেন সি’নি’য়’র সিটিজেনরা

নতুন অর্থবছরের জন্য বাজেট পেশ করার সময়েই দেশের প্রবীণ নাগরিকদের একাধিক সুযোগ-সুবিধা প্রদান করার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার সেই তালিকায় নতুন সংযোজন হলো। কেন্দ্রীয় সরকার বর্তমানে দেশের প্রবীণ নাগরিকদের জন্য নতুন পেনশন স্কিম আনার কথা ভাবছে। এই স্কিম চালু হলে উপকৃত হবেন প্রবীণ নাগরিকরা।

প্রবীণ নাগরিকেরা যাতে বৃদ্ধ বয়সে পেনশন একাউন্ট খুলে নিশ্চিন্তে অবসর জীবনযাপন করতে পারিনি সেই উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকারের নতুন পরিকল্পনা চালু হতে চলেছে। বিষয়টি অবশ্য এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। কেন্দ্রীয় সূত্রে খবর, দেশের প্রবীণ নাগরিকরা যাতে ৭০ বছর বয়সেও পেনশন একাউন্ট খুলতে পারেন, সেই উদ্দেশ্যেই নতুন স্কিম আনার ভাবনা চিন্তা চলছে।

এই প্রকল্প চালু হলে বৃদ্ধ বয়সের নাগরিকদের আর অবসর জীবনের জন্য প্রয়োজনীয় অর্থ নিয়ে চিন্তা করতে হবে না। ৭০ বছর বয়সেও নিজের নামে একাউন্ট খুলতে পারবেন গ্রাহক। পেনশন ফান্ড নিয়ামক সংস্থা সম্প্রতি এই মর্মে কেন্দ্রীয় সরকারকে একটি প্রস্তাব পাঠিয়েছে। এমন পরিকল্পনা বাস্তবায়িত করতে কেন্দ্রীয় সরকারের অনুমোদন প্রয়োজন। কেন্দ্র অবশ্য এখনও সেই অনুমোদন দেয়নি। যদি অনুমোদন পাওয়া যায় তাহলে তা ভারতের প্রবীণ নাগরিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কিম হিসেবে চালু হবে।

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের স্কিম অনুযায়ী বর্তমানে সর্বাধিক ৬৫ বছর বয়সি নাগরিক নিজেদের জন্য পেনশন একাউন্ট খুলতে পারেন। এবার সেই মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে কেন্দ্রের কাছে। কেন্দ্র যদি এই প্রস্তাবে অনুমোদন দেয় তাহলে ৭০ বছর বয়স পর্যন্ত পেনশন একাউন্ট খুলে পেনশন পরিষেবা নিতে পারবেন সাধারণ মানুষ।