নতুন চার-চাকা গাড়িতে সামনে দুটি এয়ারব্যাগ রাখতেই হবে: কেন্দ্রীয় সরকার

সড়ক নিরাপত্তা নিয়ে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় সড়ক পরিবহন মন্ত্রক। সড়কপথে গাড়ি দূর্ঘটনা এড়াতে এবার থেকে প্রত্যেক নতুন গাড়িতে দু’টি করে এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। নতুন গাড়ির ক্ষেত্রে এবার থেকে সামনে সিটের যাত্রীদের সামনেও এয়ারব্যাগ থাকতেই হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সড়ক জাতীয় সড়ক যোগাযোগ মন্ত্রকের তরফ থেকে শনিবার এ সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহীত এই সিদ্ধান্ত অনুসারে এবার থেকে প্রতিটি গাড়ি প্রস্তুতকারী সংস্থাকে গাড়ির সামনের সিটের দু’দিকেই দু’টি এয়ারব্যাগ নিশ্চিতভাবেই রাখতে হবে। ২০২১ সালের ১লা এপ্রিল থেকেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে বলে জানাচ্ছে কেন্দ্রীয় সরকার। আপাতত পুরনো গাড়ি বিক্রির ক্ষেত্রেও দু’টি করে এয়ারব্যাগ লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে।

২০২১ সালের ২১ অগস্ট থেকে প্রতিটি পুরনো গাড়ি বিক্রির ক্ষেত্রে তাতে সামনের সিটে দু’টি করে এয়ার ব্যাগ লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। সড়ক দুর্ঘটনা এবং সড়ক নিরাপত্তা নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণকে গুরুত্ব দিয়েই প্রধানত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

নতুন এই সিদ্ধান্তের কারণে গাড়ির দাম বৃদ্ধি পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। তবে গাড়ির দামে হেরফের হলেও তাতে খুব সামান্যই পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে উক্ত নির্দেশিকায়। AIS 145 মানের এয়ার ব্যাগ থাকতে হবে প্রতিটি গাড়িতে এবং তাতে অবশ্যই ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যানডার্ডের ছাড়পত্র থাকতে হবে বলে জানানো হয়েছে।