শুধুমাত্র শিয়ালদহ ডিভিশনে যাত্রীদের সুবিধার জন্য লঞ্চ হলো নয়া অ্যাপ, অভিনব উদ্যোগ নিলো রেল

করোনাকাল অতিক্রান্ত হওয়ার পর দেশজুড়ে ট্রেন পরিষেবা যখন ধীরে ধীরে ছন্দে ফিরছে তখন জনসাধারণকে রেলমুখী করে তুলতে একের পর এক বহু জনহিতকর ব্যবস্থা গ্রহণ করছে ভারতীয় রেল দপ্তর। রেলের পরিসেবা ক্ষেত্রে উন্নয়ন আনা হয়েছে। দিন প্রতিদিন জনসাধারণের জন্য নিত্য নতুন সহজসাধ্য ব্যবস্থা আনা হচ্ছে। ক্রমশই প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে রেল পরিষেবা।

রেল পরিষেবা আরও উন্নত করতে পূর্ব রেলের তরফ থেকে সম্প্রতি এক নতুন অ্যাপ লঞ্চ করা হয়েছে। এই অ্যাপের নাম “শিয়ালদহ সাবারবন ট্র্যাকিং সিস্টেম” (Sealdah Suburban Tracking System)। এই অ্যাপ মারফত ট্রেন চলাচলের সঠিক সময় অথবা ট্রেন বাতিল সম্পর্কে আগাম তথ্য পেয়ে যাবেন যাত্রীরা। ফলে আর হয়রানির সম্মুখীন হতে হবে না। ট্রেন বাতিল হয়ে গেলে বা সঠিক স্টেশনে পৌঁছানোর আগেই ট্রেন ছেড়ে বেরিয়ে গেলে তা আগে ভাগেই জানতে পারবেন যাত্রীরা।

এই অ্যাপ্লিকেশন মারফত শিয়ালদহ স্টেশনের যে কোনো ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন যাত্রীরা। যেমন ট্রেনটি কোথায় যাবে, ট্রেনের নির্ধারিত টাইম, বর্তমান অবস্থান, কত সময় লেটে চলছে, গন্তব্যে কখন পৌছাবে, এই সংক্রান্ত খুঁটিনাটি তথ্য আগাম জেনে নেওয়া যাবে অ্যাপ মারফত।

শিয়ালদহ ডিআরএম এসপি সিং জানিয়েছেন, এই অ্যাপ্লিকেশনটি জিপিএস বেসড হওয়াই ট্রেনের সব রকম প্রকৃত তথ্য যাত্রীদের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে। অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যেই জনসাধারণের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। রাজ্যের অন্তত ৫০ হাজারেরও বেশি মানুষ অ্যাপ্লিকেশন এর উপকারিতা বুঝতে পেরেছেন এবং এটিকে ডাউনলোড করে নিয়েছেন।