বিনামূল্যে রা’ন্না’র গ্যা’সে’র সং’যো’গ মি’ল’বে এই মাসেই, সি’দ্ধা’ন্ত মোদি সরকারের

এই দুর্মূল্যের বাজারে যদি বিনে পয়সায় গ্যাস বুকিং করতে চান তাহলে আপনার জন্য কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে একটি সুবর্ণ সুযোগ। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় পাওয়া যাচ্ছে বিনামূল্যে গ্যাসের সিলিন্ডারের এই পরিষেবা। চলতি বছরের জুন মাস থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত পরবর্তী পর্যায়ের রান্নার গ্যাসের সংযোগ দেওয়ার কাজ পুনরায় শুরু হচ্ছে।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) পরবর্তী পর্যায়ের বিতরণের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। গত ফেব্রায়ারি মাসেই কেন্দ্রীয় বাজেট প্রকাশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বিনামূল্যে এলপিজি সিলিন্ডারের বিতরণের ব্যাপারে নিশ্চিতভাবে জানিয়েছিলেন। সেইমতো এবার থেকে সেই কাজ শুরু হতে চলেছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন যে, আগামী কয়েক মাসের মধ্যেই এক কোটি গ্রাহককে এই পরিষেবা আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা পেতে চান তারা pmujjwalayojana.com ওয়েবসাইট মারফত আবেদন করতে পারেন। ওয়েবসাইটের হোম পেজ থেকে ফর্ম ডাউনলোড করতে পারবেন। এরপর সেই ফর্ম ডাউনলোড করা হয়ে গেলে তা পূরণ করতে হবে।

নাম, ঠিকানা, ই-মেল আইডি ক্যাপচা দিয়ে ফর্ম পূরণ করে ওটিপি জেনারেট করতে হবে। এর পরেই ফর্মটি নিকটবর্তী এলপিডি এজেন্সিতে গিয়ে জমা দিয়ে দিতে হবে। ফর্মের সঙ্গে অবশ্যই আধার কার্ড, স্থানীয় প্রমাণপত্র, ছবি অন্যান্য জরুরি নথিপত্র জমা দিতে হবে।