মাওবাদীদের যোগ্য জবাব দেওয়া হবে, ছত্রিশগড় কাণ্ডে হুঁশিয়ারি অমিত শাহের

শনিবার রাতে ছত্রিশগড়ের সুকমা-বিজাপুর সীমানায় মাওবাদীদের সঙ্গে লড়াইয়ে শহীদ হয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ২২ জন সদস্য। এই ঘটনার পরিপ্রেক্ষিতে দেশজুড়ে শোকের পরিবেশ তৈরি হয়েছে। নিহত জওয়ানদের শ্রদ্ধা জ্ঞাপন করতে আজ আসামের ভোটের প্রচারের কর্মসূচি তাড়াতাড়ি সেরে নিয়ে দিল্লি ফিরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একই সঙ্গে এমন ঘটনার পরিপ্রেক্ষিতে মাওবাদীদের উদ্দেশ্যে চূড়ান্ত সতর্কবার্তাও দিয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি, মাওবাদীদের সঙ্গে লড়াই জারি থাকবে এবং এই লড়াই শীঘ্রই চূড়ান্ত পরিণতি পাবে। প্রসঙ্গত, আজ নিহত ২২জন জওয়ানকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হলো। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর বিজাপুরে গিয়ে কেন্দ্রীয় নিরাপত্তারক্ষী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সেখান থেকে বাসাগুড়ায় সিআরপিএফ ক্যাম্পেও যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর রায়পুরের হাসপাতালে চিকিৎসাধীন আহত জওয়ানদের সঙ্গে দেখা করে আজ রাতেই দিল্লি ফিরে আসবেন তিনি। এই হামলা প্রসঙ্গে অমিত শাহের বার্তা, সমস্ত শক্তি, উদ্যম ও তীব্রতা দিয়ে মাওবাদীদের সঙ্গে লড়াই চালিয়ে যাবে ভারতীয় নিরাপত্তা রক্ষী বাহিনীর সদস্যরা।

প্রসঙ্গত, ছত্রিশগড়ে মাওবাদী হামলায় ২২ জন সেনা জওয়ান ঘটনাস্থলেই শহীদ হন। জওয়ানদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানোর পাশাপাশি আইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। যার ফলে ৩১ জন জওয়ান গুরুতরভাবে আহত হয়েছেন। সিআরপিএফ প্রধান জানিয়েছেন জওয়ানদের পাল্টা গুলিতে ২৫-৩০ জন মাওবাদীর নিশ্চিত মৃত্যু হয়েছে।