পৃথিবীর একদম কাছেই মঙ্গল গ্রহের অবস্থান, রাতের আকাশে তাকালেই দেখা দেবে লালগ্রহ

৬ই অক্টোবর থেকে রাতের আকাশে পৃথিবী থেকে স্পষ্টভাবে দেখা যাচ্ছে মঙ্গল গ্রহকে। রাতের মেঘমুক্ত আকাশে উজ্জ্বল নক্ষত্রের মতো নিজের অবস্থান স্পষ্ট ভাবে জানিয়ে দিচ্ছে মঙ্গল। মার্কিন গবেষণা সংস্থা নাসার তরফ থেকে জানানো হলো, বর্তমানে পৃথিবী থেকে অত্যন্ত কম দূরত্বে অবস্থান করছে লাল গ্রহটি। পৃথিবীর কক্ষপথ থেকে মঙ্গলের বর্তমান দূরত্ব প্রায় ৩ কোটি ৮৬ লক্ষ মাইল। যার জন্য রাতের আকাশে মহাকাশ প্রেমীরা অত্যন্ত স্পষ্টভাবে এই গ্রহকে চাক্ষুষ করতে পারবেন।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, সন্ধ্যা নামার সময় থেকেই পূর্ব আকাশে মঙ্গল গ্রহকে দেখতে পাওয়া যাবে। সঙ্গে থেকে সারা রাত ধরে আকাশের স্পষ্টভাবে অবস্থান করবে মঙ্গল গ্রহ। তবে মধ্যরাতে সে তার সর্বোচ্চ স্থানে পৌঁছবে। সারা অক্টোবর মাস জুড়েই রাতের আকাশে স্পষ্ট অবস্থান করবে মঙ্গল গ্রহ। এরপর পৃথিবী এবং মঙ্গল গ্রহ সূর্যের চারিদিকে নিজের কক্ষপথে পাক খেতে খেতে পরস্পর পরস্পরের থেকে দূরে সরে যাবে।

বিজ্ঞানীরা জানালেন, প্রতি দুই বছর অন্তর পৃথিবী সূর্য এবং মঙ্গল গ্রহের ঠিক মাঝখানে অবস্থান করে। যার ফলে পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব সর্বনিম্ন হয়। তখন পৃথিবীর আকাশে স্পষ্টভাবে মঙ্গল গ্রহকে দেখা যায়। এরপর আবারও দুই বছর পর পৃথিবী মঙ্গলের এতো কাছাকাছি আসবে। রাতের আকাশে উজ্জ্বল মঙ্গল গ্রহকে দেখার এই সুযোগ আরো দুই বছর পরে আসবে। তবে, ২০৩৫ সাল অব্দি পৃথিবীর মঙ্গলের দূরত্ব তুলনামূলকভাবে কম থাকবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ২০১৮ সালেও পৃথিবী এবং মঙ্গলের দূরত্ব কমে এসে ছিল। তবে ২০০৩ সালের ২৭শে আগস্ট পৃথিবী এবং মঙ্গলের দূরত্ব সবথেকে কম ছিল। ঐদিন পৃথিবীর এবং মঙ্গলের দূরত্ব ছিল মাত্র ৫ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৬ কিমি, যা বিগত ৬০ বছরের ইতিহাসের নিরিখে রেকর্ড ছিল। এ পর্যন্ত সেই রেকর্ড ভাঙ্গে নি।