আগামীকালই তালিকা প্রকাশ তৃণমূলের, থাকবে চমক, মার্কশিটের ভিত্তিতে চূড়ান্ত হবে প্রার্থী

আসন্ন একুশের লড়াইয়ের দামামা বেজে গিয়েছে। নির্বাচন কমিশনের তরফ থেকে সদ্য বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। তবে রাজনৈতিক শিবিরগুলির তরফ থেকে এখনো পর্যন্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়নি। একুশের বিধানসভা নির্বাচন অন্যান্য বারের তুলনায় বেশ আলাদা। এবার এই প্রথম রাজ্যে আট দফা নির্বাচন হতে চলেছে। পাশাপাশি নির্বাচন কমিশনের তরফ থেকে নির্বাচন ঘোষণা করার পরেও এখনো পর্যন্ত প্রার্থী তালিকা প্রকাশ করে উঠতে পারেনি তৃণমূল।

তৃণমূল এবার বুঝে শুনে প্রার্থী তালিকা প্রকাশ করতে চলেছে। কোনো কেন্দ্রে তৃণমূলের তরফের প্রার্থী হিসেবে কে দাঁড়াচ্ছেন তা নির্ভর করছে সেই কেন্দ্রের কাউন্সিলরদের ভোটের উপরে। তৃণমূল দলের অভ্যন্তর থেকে অন্তত এমনটাই জানা যাচ্ছে। তাই প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার আগে তৃণমূলের তরফে কে কে একুশের নির্বাচনে লড়াইয়ের সুযোগ পাবেন তা কেউই আগে থেকে ঠিক বুঝে উঠতে পারছেন না।

তৃণমূলের অভ্যন্তর সূত্রে খবর, আগামী সোমবার প্রার্থী বাছাই করতে তৃণমূলের নির্বাচনী কমিটির তরফ থেকে বৈঠকের আয়োজন করা হয়েছে। সেখানেই চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে বলে মনে করা হচ্ছে। আপাতত জানা যাচ্ছে মন্ত্রী, বিধায়কদের অধীনস্থ কাউন্সিলররা তাদের ঠিক কত নম্বর দিচ্ছেন, তা বিবেচনা করেই প্রার্থী বাছাই করা হবে।

একুশের বিধানসভা কেন্দ্রের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে সম্ভাব্য প্রার্থীদের কাজকর্ম, জনসংযোগ, আচার-ব্যবহার খতিয়ে দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। যে সকল বিধায়কের কাজ মনঃপুত মনে হবে না, তারা একুশের লড়াইয়ে অংশগ্রহণ করতে পারবেন না, এমনটাই জানা যাচ্ছে।