কুলভূষণ মামলা, বিশেষ বেঞ্চ তৈরি করলো ইসলামাবাদ হাইকোর্ট, শুনানি শুরু আগামী সপ্তাহে

চরবৃত্তির অভিযোগে প্রাক্তন ভারতীয় নৌসেনার অফিসারকে গ্রেফতার করে পাকিস্তান। সেনা আদালত তাঁকে মৃত্যুর পরোয়ানা দেয়। এরপর আন্তর্জাতিক আদালতে যায় ভারত এবং সেখানে ভারতের জয় হয়। তারপর আবার শুনানির সুযোগ পান কুলভূষণ যাদব।  ইসলামাবাদ হাইকোর্ট কুলভূষন যাদবের মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ বানাল। পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে শুনানি শুরু হবে। ইসলামাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাআল্লাহ বেঞ্চের নেতৃত্বে থাকবেন।

জানা গিয়েছে, পরের সপ্তাহে কুলভূষণের জন্যে একজন আইনজীবী নিযুক্ত করা হবে। চলতি সপ্তাহের শুরুতে পাকিস্তান সরকার পার্লামেন্টের কাছে সম্মতির জন্য অর্ডিন্যান্স পাঠিয়েছে। সেনা আদালত কুলভূষন যাদবকে মৃত্যু পরোয়ানা দিয়েছিল। তবে এর বিরুদ্ধে তিনি আপিল করতে পারে বলে জানিয়েছিল আন্তর্জাতিক আদালত। এই কারণে পাকিস্তান সরকার আইন বদলাচ্ছে।

এর আগে পাকিস্তান সরকার ২২ জুলাই কুলভূষণের জন্য আইনজীবীকে নিযুক্ত করতে ইসলামাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। তবে ভারত অভিযোগ করেছে, আন্তর্জাতিক আদালত (আইসিজে) এর নির্দেশের প্রহসন করেছে পাকিস্তান। ভারত জানিয়েছে, কুলভূষণের সঙ্গে ভারতের প্রতিনিধিদের ঠিক করে কথা বলতে দেওয়া হয়নি, তাঁকে ভয় দেখানো হয়েছে এবং আইনজীবী নির্বাচনও করতে দেওয়া হয়নি।