লাল ফৌজের আইনবিরোধী আগ্রাসন, ভারতের পাশে শক্ত হাতে দাঁড়িয়ে আমেরিকা

ভারত-চীনের সীমান্ত সংঘর্ষে ভারতকেই সমর্থন করল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেট থেকে মার্কো রুবিও চীন প্রসঙ্গে মন্তব্য করেছেন,”ভারতের বিরুদ্ধে আইনবিরোধী সশস্ত্র আগ্রাসনে নেমেছে চীন”। ভারত-চীন যুদ্ধ আর শুধু দু’দেশের মধ্যেই সীমাবদ্ধ নেই, চীন প্রসঙ্গে অসন্তুষ্ট মার্কিন মুলুকও।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধুর সাথে দেখা করতে গিয়েছিলেন মার্কো রুবিও। একটি টুইট বার্তার মাধ্যমে তিনি জানিয়েছেন,”চীনের কমিউনিস্ট পার্টির এখন অত্যন্ত আইনবিরোধী ভাবে ভারতীয় ভূখণ্ড দখল করতে চেষ্টা চালাচ্ছে।ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করে ভারতের জনগণের প্রতি আমি আমার সংহতি জানিয়েছি।”

ভারতীয় সেনাদের সমর্থন করে রুবিও আরও বলেছেন,”বেজিং যতই চেষ্টা করুক, কোনদিনই ভারতকে দমন করতে পারবে না। ভারতবাসী চীনের বিরুদ্ধে তাদের লড়াই চালিয়ে যাবেন।”

শুধু মার্কোই নন, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভারতকে সমর্থন করেছেন আরো অনেকে।উল্লেখ্য এক সপ্তাহের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল চীন আগ্রাসনের বিরুদ্ধে অভিযোগ তোলেন। মিচ এর আগেও অবশ্য ভারত প্রসঙ্গে চীনের কার্যকলাপের বিরোধিতা করেছিলেন। গত রবিবার ভারতকে সমর্থন করে চীনের প্রতি কটুক্তি করেন আরেক সেনেট নেতা টম কটন।