ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে নয়া নিয়ম জারি করলো ICC

খেলার মাঠে 2 জন আম্পায়ার থাকলেও মাঝে মাঝে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিতে হয় মাঠে। তৃতীয় আম্প্যার মাঠে না থাকলেও তার সিদ্ধান্তকে গুরুত্ব দেওয়া হয়। তবে এবারে সেই নিয়মটি কি বাতিল না করলে কিছুটা পরিবর্তন করলো অনিল কুমলের কমিটি। আম্পায়ার প্রসঙ্গে অনিল বলেন যে, আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে। মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে গুরুত্ব দেওয়া প্রচন্ড পরিমানে জরুরি। প্রযুক্তির সাহায্য নেওয়ার কথা চিন্তা করলেও যিনি মাঠে থাকেন তাকে আগে সম্মান জানাতে হবে। তাই ডিআরএস এর ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্ত কে প্রাধান্য দেওয়ার কথা মনে করেছি আমরা।

এলবিডব্লিউ এর ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্তের মার্জিন বাড়িয়ে দেওয়া হয়েছে। স্ট্যাম্পের মাথা অব্দি মার্জিন বাড়িয়ে দেবার ফলে বলের অর্ধেক অংশ যদি বেলের মাথা পেরিয়ে যায় তাহলে আম্পায়ারের সিদ্ধান্ত কে প্রাধান্য দেওয়া হবে। রান নেবার সময় ব্যাটসম্যান ক্রিজ ছুঁতে পারছে কিনা সেটা দেখবে তৃতীয় আম্পায়ার। পরবর্তী বল দেবার আগে তৃতীয় আম্পায়ারকে তার সিদ্ধান্ত জানিয়ে দিতে হবে।

এই সমস্ত সিদ্ধান্তের মধ্যে আরেকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মেয়েদের ক্রিকেট বিশ্বকাপও পিছিয়ে যাবে বলে জানিয়েছে আইসিসি।