ব্যবসা শুরু করার জ’ন্য টা’কা দি’চ্ছে সরকার! পুরুষ-মহিলা সকলেই আবেদন যো’গ্য

বর্তমান পরিস্থিতিতে অনেকেই চাকরি ছেড়ে ব্যবসা করার কথা ভাবছেন। অথচ মূলধন এর অভাবে অনেকেই ব্যবসা করার সাহস পাচ্ছেন না। মূলধনের অভাবে যারা ব্যবসার পথ থেকে সরে আসছেন তাদের ব্যবসার জন্য উৎসাহিত করতে এবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। Pm mudra loan yojana-য় এবার সহজেই ব্যবসার জন্য লোন পাবেন দেশের নাগরিকেরা। বাড়ির মহিলাদের নামে যদি এই লোন নেন তাহলে সে ক্ষেত্রে লোন নেওয়ার প্রক্রিয়া সহজ হবে।

এই যোজনার আওতায় ৫০ হাজার থেকে শুরু করে ১০ লাখ টাকা পর্যন্ত লোন পেতে পারেন গ্রাহক। শিশু, কিশোর এবং তরুণ বিভাগে লোন নেওয়া যেতে পারে। শিশু বিভাগের লোন নিতে গেলে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন তুলতে পারবেন। যদি কিশোর বিভাগে লোন নিতে চান সেক্ষেত্রে ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়। যারা তরুণ বিভাগে লোন নিতে চান ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়।

তবে এই স্কিমে মহিলাদের জন্য বিশেষ সুবিধা রয়েছে। এই যোজনায় লোনের জন্য আবেদন করতে চাইলে যেকোন সরকারি বা বেসরকারি ব্যাঙ্কে গিয়ে Pm mudra loan yojana-র জন্য আবেদন করতে পারেন। ১৮ বছরের বেশি বয়সীরা এই যোজনায় আবেদন করার যোগ্য।‌ দোকানদার, ছোট ব্যবসায়ী, ক্ষুদ্র ব্যবসায়ীরা এই স্কিমে লোন নিয়ে থাকেন।

দেশের সমস্ত সরকারি ব্যাংক এই যোজনার আওতায় তাদের গ্রাহককে লোন দিয়ে থাকে। এক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্ক থেকেও লোনের জন্য আবেদন করতে পারেন ব্যাংকের গ্রাহকরা।