সুখবর, এবার থেকে অনলাইনেই প্যানকার্ডের ভুল শোধরানো যাবে, জেনে নিন পদ্ধতি

বর্তমান পরিস্থিতিতে আধার কার্ড, রেশন কার্ড, এটিএম কার্ডের মতোই অপর একটি অন্যতম গুরুত্বপূর্ণ কার্ড হল প্যান কার্ড। দৈনন্দিন জীবনে এই প্যান কার্ডের গুরুত্ব অপরিসীম। আয়কর রিটার্ন করা হোক অথবা ব্যাংকে একাউন্ট খোলা, “পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার” সর্বত্রই অতীব গুরুত্বপূর্ণ। সেই প্যান কার্ডেই যদি কোনো ভুল থেকে যায়, তাহলে স্বভাবতই সাধারণ মানুষকে বেশ হয়রানির সম্মুখীন হতে হয়।

প্যান কার্ডে যদি কোনোরকম ভুল থেকে যায় তাহলে ব্যাংকে বিশেষ সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহককে। এমন পরিস্থিতিতে দ্রুত প্যান কার্ড সংশোধন প্রক্রিয়াও বেশ ঝামেলাকর বিষয়। বর্তমান ডিজিটাল দুনিয়ায় ডিজিটাল কার্ড গুলি সংশোধন করে রাখা অতীব গুরুত্বপূর্ণ। আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ডের সংশোধনের জন্য গ্রাহককে যথেষ্ট হয়রানির সম্মুখীন হতে হয়। প্যান কার্ডের ক্ষেত্রে যাতে তা না হয় সেই উদ্দেশ্যে এবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করলো সংশ্লিষ্ট সংস্থা।

প্যান কার্ডের গ্রাহকেরা যাতে অনায়াসেই খুব সহজ পদ্ধতিতে এমনকি বাড়িতে বসেই কার্ডের সংশোধন আনতে পারেন সেই উদ্দেশ্যেই বিশেষ ব্যবস্থা গ্রহণ করলো আয়কর দপ্তর। করোনা পরিস্থিতিতে আর ছোটাছুটি নয়। এবার থেকে শুধুমাত্র একটি ওয়েবসাইটের মাধ্যমে বাড়িতে বসেই প্যান কার্ড সংশোধন করতে পারবেন গ্রাহক।এর জন্য আয়কর দপ্তরের তরফ থেকে একটি নির্দিষ্ট ওয়েবসাইটও প্রদান করা হয়েছে।

https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html

আয়কর দপ্তরের নিজস্ব ওয়েবসাইটে গিয়েই কার্ডে প্রয়োজনীয় সংশোধনী আনা যাবে। এই প্রক্রিয়ায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। অতএব প্যান কার্ডে কোনো রকম ভুল ভ্রান্তি থাকলে, অবশ্যই আয়কর দপ্তরের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে আবেদন করুন। দ্রুত সমস্যার সমাধান হবে।