NRC-র চূড়ান্ত তালিকা, বাদ দশ হাজার মানুষের নাম, আপনার নাম নেই তো?

এবার ফের এন আর সি সংক্রান্ত বিষয় নিয়ে মাথা ব্যাথা অসম রাজ্যের মানুষের। কারণ এবার যে এন আর সি সংক্রান্ত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে সেখান থেকে বাদ গেছে ১০ হাজার মানুষের নাম। রাজ্যের যে কোঁ অর্ডিনেটর আছে হিতেশ দেব তিনি জানিয়েছেন, এবারের চূড়ান্ত তালিকা থেকে বাদ গেছে ১০ হাজার মানুষের নাম। আসলে ঘটনাটি গতবছরের অগাস্ট মাসের। সেখানে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস এর অধীনে অসমের বৈধ নাগরিকদের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেটা নিয়েই বিরোধ করেছিল বিরোধী দল। এবার সেই তালিকা থেকেই বাদ পরতে চলেছে ১০ হাজার জনের নাম।

গত মঙ্গলবার হিতেশ দেব বর্মা জানিয়েছেন, আধিকারিকদের চিঠি লিখে তিনি জানান, আধিকারিকরা চাইলে নাম বাদ দিতে পারেন, চাইলে নাম যুক্ত করতে পারেন। আর এই প্রক্রিয়া চলতে থাকবে এন আর সি তালিকা যতক্ষণ না প্রকাশ পাচ্ছে। তবে যাদের নাম বাদ যাবে তাদের জন্য তৈরী করা হবে আলাদা একটি তালিকা। এর সাথে সার জানানো হয়েছে, এই সংক্রান্ত আপ কিছুদিনের মধ্যেই নিয়ে আসা হবে, যেখানে সবার নাম তালিকাভুক্ত থাকবে।

যাতে কোনোভাবেই নূন্যতম ভুল না হয় সেই সব ক্ষতিয়ে দেখা হচ্ছে। সমস্ত সম্প্রদায়ের মানুষের নাম থাকতে পারে সেই তালিকায়। গত বছর নাকি এন আর সি তালিকা থেকে বাদ গেছে ১৯.০৬ লাখ মানুষ, যেখানে মোট সংখ্যা ছিল ৩.৩ লক্ষ কোটি মানুষের নাম। তবে সেই সব ভুল বলে দাবিকরে বিরোধী দল। কিন্তু এবার আসছে সেই নতুন তালিকা।