সম্পূর্ন দিল্লি রেডজোন !, কেন্দ্রকে বিশেষ অনুরোধ করবে কেজরি সরকার

ভারতের রাজধানী শহর দিল্লিতে নাকি দূষণের মাত্রা অনেকটাই বেশি। তাই নিয়ে কম চিন্তায় নেই পরিবেশ বিদরা। এরই মধ্যে আবার মারণ ভাইরাসের প্রকোপের দিক থেকেও এগিয়ে রয়েছে রাজধানী দিল্লী। যেখানকার সবটি জেলাই রেডজোনের অন্তর্গত। যার জেরে লকডাউনের মেয়াদ আরও বাড়ানো হয়েছে। অথচ দিল্লীর বেশিরভাগ জেলাতেই নাকি করোনা আক্রান্ত নেই। তাই কেন্দ্রের কাছে দিল্লীর রেড জোনের সংজ্ঞা বদলাতে অনুরোধ জানাতে পারে কেজরি সরকার। আর তাই তো কেন্দ্রের কাছে একটি চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লী সরকার।

আর সেই চিঠিতে ওয়ার্ড ভিত্তিক করোনা জোন যাতে কেন্দ্রীয় সরকার চিহ্নিত করে তার জন্য আবেদন জানাচ্ছে দিল্লী সরকার।
তবে যেভাবে কেন্দ্রীয় সরকার রাজধানী শহর দিল্লীতে করোনা জোন ভাগ করেছে তা এককথায় যৌক্তিকতাহীন বলেই দাবি করেছে দিল্লী সরকারের উচ্চ পদস্থ কর্তারা। এমনকি কয়েকটি জায়গায় ক্লাস্টার আছে বলে পুরো জায়গাটিকে করোনা জোন হিসেবে চিহ্নিত করারও কোনো মানে হয় না বলে দাবি করেছেন তাঁরা।

এমনিতেই যে সমস্ত জায়গাকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে সেগুলিই নাকি রেড জোন করে দেওয়া হয়েছে। তাই তো রেড জোনের সংজ্ঞা বদলানোর আর্জি জানাচ্ছে কেজরি সরকার। প্রসঙ্গত, কেন্দ্রের সমীক্ষায় পশ্চিমবঙ্গের ১০টি রোড জোন রয়েছে অথচ রাজ্যের তথ্য বলছে রাজ্যের রেড জোন ৪টি। এই দুই তথ্য নিয়ে কার্যত রাজ্য ও কেন্দ্রের মধ্যে এক দারুন টানাপড়েন তৈরি হয়েছে করোনা পরিস্থিতিতে।