শে’ষ হ’লো কুইন এলিজাবেথের জামানা, রাজতন্ত্রের অ’ব’সা’ন, নতুন গণতান্ত্রিক দেশ এখন বার্বাডোস

প্রায় 400 বছর পর ক্যারিবিয়ান দ্বীপ বার্বাডোসের উপর থেকে ব্রিটিশ রাজতন্ত্রের অবসান হলো। প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হল সোমবার মধ্যরাতে। ঘড়ির কাটায় রাত বারোটার ঘন্টা বাজার সঙ্গে সঙ্গে রানীর প্রতিনিধিত্বকারীদের রয়াল স্ট্যান্ডার্ড পতাকা ব্রিজটাউনের জনাকীর্ণ হিরোস স্কোয়ারে অবনমিত করা হয়েছে।

জাতীয় সংস্কৃতি বিভাগের প্রধান নিবার্হী কর্মকর্তা ক্যারল রবার্টস রেফার বার্বাডোসের নতুন সাংবিধানিক মর্যাদা প্রতিষ্ঠার কথা ঘোষণা করেছেন। দেশের প্রধান বিচারপতি কর্তৃক ডেম স্যান্ড্রা ম্যাসন রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন। দেশের প্রতি আনুগত্য জানিয়ে তিনি শপথ নিয়েছেন। ওই সময় ওই স্থানে উপস্থিত দর্শকরা করতালি দিয়ে তাকে অভিবাদন জানিয়েছেন।

Barbados officially becomes a Republic | Premium Times Nigeria

বার্বাডিয়ান গায়িকা রিহানা উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। তাকে এই অনুষ্ঠানের জাতীয় নায়ক হিসেবে বরণ করে নেওয়া হয়েছে। এছাড়াও সে দেশের জাতীয় সংগীত বাজানোর সঙ্গে সঙ্গে 21 টি বন্দুক তারা গান স্যালুট জানানো হয়। সদ্য স্বাধীনতাপ্রাপ্ত দেশের রাষ্ট্রপতি হিসেবে ম্যাসন উদ্বোধনী বক্তৃতায় বলেছেন, জটিল এবং ভঙ্গুর, শান্তি হীন বিশ্বের মাঝে বার্বাডোসেকে এবার সঠিক পথে পরিচালনা করতে হবে।

The importance of Barbados Independence Day

তিনি বলেন দেশকে নিয়ে এখন বড় স্বপ্ন দেখতে হবে এবং সেগুলিকে বাস্তবায়নের জন্য চলবে লড়াই। প্রিন্স চার্লসও রাজতন্ত্র থেকে প্রজাতন্ত্রের হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এতে বেজায় ক্ষুব্ধ ছিলেন জনগণ। এই নিয়ে প্রতিবাদ মিছিল হওয়ার কথা ছিল, তবে করোনার কারণে অনুমোদন দেওয়া হয়নি।