আসন্ন বাংলার বিধানসভা নির্বাচন, সর্বদলীয় বৈঠক ডাকলেন নির্বাচন কমিশন

আর বেশী দেরি নেই, এ যেনো রাত পোহালেই ভোট এমন ধরনের পরিস্থিতি এখন বাংলায়। আর মাত্র কয়েকটা মাস তার পরেই রাজ্যের বিধানসভা ভোট। যেটা নিয়ে শাসক দল তৃনমূল অনেকটাই চাপের মধ্যে, মমতা ব্যানার্জীর তৃতীয়বার ক্ষমতায় আসার লড়াই। এদিকে আবার বিজেপির ক্ষমতা গঠনের লড়াই। সব মিলিয়ে যদি দেখা যায় রাজনৈতিক তর্জা একেবারে তুঙ্গে। এখন জনগণও এই তর্জা দেখতে একেবারে মুখিয়ে রয়েছে।

এবারের বিধানসভা নির্বাচন আগের বারের মতো খনই হবে না, কারণ করোনার কথা কোনোভাবেই ভুলে গেলে চলবে না। তাই এবার বাংলার ভোট প্রক্রিয়া নিয়ে এক সর্বদলীয় বৈঠক ডেকে বসলো নির্বাচন কমিশন। আর এই বৈঠক আগামী সোমবার ডাকা হয়েছে। আসল কথা এই পরিস্থিতিতে কোনোভাবেই মানুষের দিক বিবেচনা না করে সিদ্ধান্ত নেওয়া যাবে না, তাদের সিদ্ধান্তেই এই রাজনৈতিক দলের জয় পরাজয়।

তাদের কোনোভাবেই কঠিন পরিস্থিতির মধ্যে ফেলা যাবে না। এই কারণেই সোমবার সর্বদলীয় বৈঠকের পরেই রাজ্যের মুখ্যসচীব নির্বাচনী আধিকারিক জেলা আধিকারিকদের নিয়েই বৈঠকে বসবে। এই বিষয় নিয়ে এক আধিকারিক জানিয়েছেন, এই সর্বদলীয় বৈঠক হতে চলেছে একেবারে ভার্চুয়ালী। আর এখানেই উপস্থিত থাকবেন দিল্লি থেকে নির্বাচন কমিশনের প্রতিনধিরা।

যে সর্বদলীয় বৈঠক ৯ তারিখে হবে সেখানেও ও তার পরের দিন ১০ তারিখেও উপস্থিত থাকবেন তারা। এইসবের সাথে কোভিড পরিস্থিতি ক্ষতিয়ে দেখবে বলেও জানা গেছে। বিহারের পর এবার বাংলার নির্বাচন। বিহারের নির্বাচন এর শেষ সপ্তাহ এটাই। তার পরেই পাখীর চোখ বাংলা, তাই আগের থেকেই সব ধরনের প্রস্তুতি করে রাখতে চাইছে নির্বাচন কমিশন।