বয়স্ক দম্পতিকে হেনস্থা করেছিল কর্মীরা, ৩ লক্ষ টাকা জরিমানা দেবে ভারতীয় রেল

বয়স্ক দম্পতিকে রেলের যাত্রা পথে হয়রান করার মাশুল গুনতে হলো ভারতীয় রেল দপ্তরকে। আজ থেকে প্রায় এগারো বছর আগে এক বয়স্ক দম্পতিকে হয়রান করার অভিযোগের ভিত্তিতে ওই দম্পতিকে তিন লক্ষ টাকা জরিমানা দিতে হবে রেলকে।উল্লেখ্য ওই বয়স্ক দম্পতির মধ্যে এক জন বিশেষভাবে সক্ষমও ছিলেন। পাশাপাশি মামলার খরচ বাবদ ওই দম্পতিকে আড়াই হাজার টাকাও দিতে হবে রেল কর্তৃপক্ষকে।

প্রসঙ্গত আজ থেকে প্রায় এগারো বছর আগে কর্নাটকের সোলাপুর থেকে বিরুর যাওয়ার জন্য টিকিট কেটেছিলেন ওই বৃদ্ধ দম্পতি। তাদের মধ্যে একজন বিশেষভাবে সক্ষম হওয়ায় বিশেষভাবে সক্ষমদের কোটায় এবং থার্ড এসির টিকিট ছিল তাদের। তবে তাদের লোয়ার বার্থ দেয়নি রেল। লোয়ার বার্থের জন্য টিকিট পরীক্ষকের কাছে বারবার আবেদন জানানোর পরেও তারা তা পাননি।

ঐদিন ওই কামরায় ছয়টি লোয়ার বার্থ থাকা সত্ত্বেও রেলের তরফ থেকে চূড়ান্তভাবে অসহযোগিতা করা হয়েছে তাদের। শেষমেষ এক সহযাত্রী নিজের বার্থে তাদের বসতে দেন। তবে পরে টিকিট পরীক্ষক তাদের সঙ্গে চূড়ান্ত বাজে ব্যবহার করেন। ওই দম্পতির অভিযোগ তাদের চরম অপমান করে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়।

দম্পতির ছেলের অভিযোগ, বিরুর স্টেশনে পৌঁছানোর অন্তত একশো কিলোমিটার আগেই একটি ভুল স্টেশনে শীতের রাতে তাদের নামিয়ে দেওয়া হয়। এদিকে দম্পতির ছেলে নির্দিষ্ট স্টেশনে তাদের জন্য অপেক্ষা করছিলেন। ঘটনার পরিপ্রেক্ষিতে আদালতে মামলা দায়ের করেন ওই দম্পতির ছেলে। সেই মামলার রায় বেরোলো সম্প্রতি। এই রায়ের পরিপ্রেক্ষিতে খুশি ওই দম্পতি।