করোনা আতঙ্কের মাঝেই একাধিক বার কেঁপে উঠেছে পৃথিবীর মাটি, কোনো খারাপ সংকেত নয় তো !

চীন দেশ থেকে উৎপত্তি লাভ করা করোনাভাইরাস বিশ্ব মহামারীর রূপ ধারণ করেছে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এর সংক্রমণ ছড়িয়ে পড়েছে আমেরিকা ও বাদ যায়নি এই রোগের হাত থেকে।এই ভাইরাসের জেরিন আমেরিকায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে । এবার শুধু করোলা নয় সাথে আছে ভূমিকম্পও । রবিবার বিকেল ৩ টে ০৭ নাগাদ ভূমিকম্পে কেঁপে উঠল মার্কিন মুলুকের মাটি। ক্যালিফোর্নিয়ার এম্পারিয়াল ভ্যালিতে এই কম্পন অনুভূত হয়।এই ভূমিকম্পের উৎসস্থল বলে চিহ্নিত করেছে ইউ.এস. জিওলজ্যিকাল সার্ভে।

ভূমিকম্পটি ইম্পেরিয়াল থেকে ২৬ মাইল, এল সেন্ট্রো থেকে ২৮ মাইল , ক্যালেক্সিকো থেকে ৩৬ মাইল ও আলপাইন থেকে ৪০ মাইল দূরে রয়েছে বলে জানানো হয়েছে।ইউ.এস. জিওলজ্যিকাল সার্ভে জানাচ্ছে, সান দিয়েগো, ওসানসাইড এবং কোচেল্লা উপত্যকার কিছু অংশেও হাল্কা ভূ-কম্পন অনুভূত হয়েছে।

উল্লেখ্য, গত ১০ দিনের মধ্যে এই নিয়ে ২ বার রিখটার স্কেলে ৩-এর বেশি ভূমিকম্প হল। শেষ ৩ বছরের পরিসংখ্যান বলছে, ক্যালিফোর্নিয়ায় এবং নেভাদায় প্রতিবছর গড়ে ৪ থেকে ৫ রিখটার স্কেলে কমপক্ষে ২৫ টি ভূমিকম্প হচ্ছে।এর কদিন আগেই খবর পাওয়া যায় ভূমিকম্প হয় ইরানের মাটিতেও। স্থানীয় সময় অনুযায়ী রাত ৮ টা ১৮ নাগাদ এই ভূ-কম্পন টের পাওয়া যায়। মাটি থেকে প্রায় ১০ কিমি গভীরে সৃষ্টি হয়েছিল এই কম্পন।

৫.১ রিখটার স্কেলের এই ভূমিকম্পে ইরানে বেশ কিছু ক্ষয়ক্ষতিও হয়। ১ জনের মৃত্যু হয় ও ৭ জন আহত হন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ছবিতে দেখা গেছে, তেহরানের বাসিন্দারা ভূমিকম্পের হাত থেকে বাঁচতে মধ্যরাতে তেহরানের রাস্তায় বেরিয়ে পড়েছিল।