বহুদিন পর খুলছে বেলুর মঠের দরজা, দর্শনার্থীদের মানতে হবে কঠোর নিয়ম

ফাইল ছবি

করোনার কারণে প্রায় ১১ মাস বন্ধ থাকার পরে অবশেষে বেলুড়মঠের দরজা ভক্তদের জন্য খুলে যাচ্ছে। মঠ কর্তৃপক্ষের তরফ থেকে সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে এমনই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। মঠ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুসারে, আগামী ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকেই বেলুড় মঠের দরজা সাধারণের জন্য খুলে দেওয়া হবে। দর্শনার্থীরা নির্দিষ্ট কোভিড বিধি মেনে মঠে প্রবেশ করতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, লকডাউন পর্বে দেশের সকল ধর্মীয় স্থানই সাধারণের জন্য বন্ধ করে রাখা হয়েছিল। এরপর প্রায় আড়াই মাস পরে আনলক পর্যায়ে যখন দেশ ধীরে ধীরে ছন্দে ফিরছে তখন বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফ থেকে সিদ্ধান্ত গ্রহণ করে সাধারণের জন্য মঠের দরজা খুলে দেওয়া হয়। সংক্রমণ এড়াতে অবশ্য তখন বিভিন্ন মন্দিরে স্যানিটাইজার টানেলেরব্যবস্থা করা হয়েছিল এবং মন্দিরে প্রবেশকারী ভক্তদের সংখ্যাও বেঁধে দেওয়া হয়েছিল।

তবে বেলুড় মঠে ভক্তদের ভিড় এতটাই বেড়ে গিয়েছিল যে মঠ কর্তৃপক্ষের তরফে তা সামাল দেওয়া সম্ভব হয়ে উঠছিল না। তাই কিছুদিন পরেই মঠের দরজা সাধারণের জন্য আবারও বন্ধ হয়ে যায়। এমনকি দূর্গা পূজার সময়েও বেলুড় মঠের দরজা আমজনতার জন্য বন্ধই ছিল। এর পরেও বেশ কয়েক মাস ভক্তদের জন্য বেলুড় মঠে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করে রাখা হয়।

অবশেষে চলতি বছরের শুরুতেই ভক্তদের খুশির খবর শোনালো বেলুড় মঠ কর্তৃপক্ষ। সকাল সাড়ে আটটা থেকে বেলা এগারোটা পর্যন্ত এবং দুপুর সাড়ে তিনটে থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মন্দিরে প্রবেশ করতে পারবেন সাধারণ দর্শনার্থী, এমনটাই জানিয়েছেন রামকৃষ্ণ মঠ এবং মিশনের সাধারণ সম্পাদক। তবে মন্দিরে প্রবেশকারীদের সঙ্গে অবশ্যই মাস্ক এবং স্যানিটাইজার থাকা বাধ্যতামূলক। নির্দিষ্ট কোভিড বিধি মেনে তবেই মঠে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।