সাফল্য ও বা’স্ত’বে’র মধ্যে অমিল! বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে শ্বেতপত্র বের করা হোক: রাজ্যপাল

এই রাজ্যে এবার শিল্পক্ষেত্রে বিনিয়োগের দিকে নজর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উদ্দেশ্যে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে অনুষ্ঠানের উদ্বোধনের জন্য আহ্বান জানিয়েছে রাজ্য সরকার। বুধবার দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশগ্রহণ করার পর সংবাদমাধ্যমের কাছে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী।

এর ঠিক 24 ঘন্টার মধ্যেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের সাফল্য নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তিনি এই মর্মে রাজ্য সরকারের কাছে শ্বেতপত্র প্রকাশের দাবি করেছেন। 2016 সাল থেকে এই পর্যন্ত কত বিনিয়োগ হয়েছে, কত কর্মসংস্থান হয়েছে সেই সংক্রান্ত প্রশ্ন জানতে চেয়েছেন তিনি।

রাজ্যপালের বক্তব্য বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের সাফল্য নিয়ে নানা দাবি করা হয়ে থাকে। তবে তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। উল্লেখ্য প্রতি বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়ে থাকে। 2021 সালে করোনা পরিস্থিতির জন্য আন্তর্জাতিক স্তরের এই সম্মেলনের আয়োজন করা যায়নি।

তবে এবার নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এই সম্মেলনের আয়োজন করা হতে চলেছে। বুধবার দিল্লির পিএমওতে মোদির সঙ্গে দেখা করে তাকে সম্মেলনের কথা জানিয়ে উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী।