গাড়ির ব’কে’য়া থা’কা Tax জ’মা করা নিয়ে ব’ড়ো ঘো’ষ’ণা করলো পরিবহণ দ’প্ত’র, জানুন বিস্তারিত

করোনার কারণে বাণিজ্যিক পরিবহন সংক্রান্ত কর যাদের এখনও বাকি রয়েছে তাদের জন্য বড়োসড়ো ঘোষণা করল পরিবহন দপ্তর। বৃহস্পতিবার সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে একটি বিশেষ ঘোষণা করা হয়েছে। সেখানে জানানো হয়েছে যে, এপ্রিল মাসের ২৮ তারিখের পরে যে সমস্ত বাণিজ্যিক গাড়ি কর জমা করেনি, তাদের জরিমানা দিতে হতে পারে। জুলাইয়ের ৩১ তারিখের মধ্যেই সেই বকেয়া কর জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত করোনাকালে লকডাউন পর্বে দীর্ঘদিন যানবাহনের যাতায়াত বন্ধ ছিল। যে কারণে বাস, ট্রাম, ট্রেনের চলাচল বন্ধ। রাজ্যে কড়া বিধিনিষেধ চলাকালীন মোটক ভেহিক্যালস অফিসগুলিও বন্ধ। করোনার এই পর্যায়ে গাড়ি চলাচলে নিয়ন্ত্রণ এনেছে রাজ্য সরকার। এমতাবস্থায় বহু গাড়ি সংস্থার চালক কিংবা মালিক কর বাকি রেখেছেন। এপ্রিল মাসের মধ্যেই সেই কর জমা দেওয়ার কথা ছিল। অন্যথায় জরিমানা দিতে হতো তাদের।

সরকারের এই নতুন সিদ্ধান্তের ফলে এবার আর জরিমানার চিন্তা রইল না। জুলাই মাসের মধ্যেই বকেয়া কর জমা দিয়ে দিলে জরিমানা দিতে হবে না বলে জানানো হয়েছে। এর ফলে এই দুঃসময়ে গাড়ির চালক এবং মালিকদের ওপর থেকে কর সংক্রান্ত চাপ কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত এতদিন করোনার জন্য যান চলাচল বন্ধ ছিল। ১ জুন থেকে নির্দিষ্ট নিয়ম মেনে সরকারি দপ্তর আবার খোলা হয়েছে।

নির্দিষ্ট সময়ের মধ্যে কর জমা দিতে পারেননি অনেকেই। একই করোনার জন্য বেসরকারি পরিবহন সংস্থা গুলির উপার্জন বন্ধ। তার উপর আবার বাড়তি জরিমানা চাপানো হলে তাদের ওপর চাপ আরো বাড়তো বলেই মনে করা হচ্ছে। এমতাবস্থায় সাময়িক স্বস্তি পেলেন গাড়ির চালক এবং মালিকেরা।