প্র’য়া’ত হলেন শঙ্খ ঘোষের স্ত্রী, কো’ভি’ড আ’ক্রা’ন্ত হয়েই মৃ’ত্যু প্রতিমা দেবীর

করোনাকালে সাহিত্য-শিল্প জগতের বহু উজ্জ্বল নক্ষত্রকে আমরা হারিয়েছি। মহামারী করোনার কোপে শিল্প-সংস্কৃতির দুনিয়ায় বর্ষিয়ান নক্ষত্রদের জীবনাবসান হয়েছে। এদের মধ্যে অন্যতম হলেন কবি শঙ্খ ঘোষ। তাঁর প্রয়াণে বাঙালি সাহিত্য জগতের এক অন্যতম অধ্যায়ের অবসান হলো। কবীর মৃত্যুর ঠিক আট দিনের মাথায় প্রয়াত হলেন তাঁর স্ত্রী প্রতিমা দেবী।

আজ থেকে ঠিক আট দিন পূর্বে করোনা আক্রান্ত হয়ে এবং বার্ধক্যজনিত কারণে কবি শঙ্খ ঘোষের প্রয়াণ ঘটে। তার মৃত্যুর শোক কাটিয়ে উঠতে না উঠতেই তার স্ত্রী প্রতিমা দেবীর মৃত্যু সংবাদ পাওয়া গেল। করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি নিজেও। শেষ সময়টুকু হাসপাতলে কাটাতে চান নি এই বৃদ্ধ দম্পতি। তাই কবির মতো তার স্ত্রীও বাড়িতেই প্রাণ ত্যাগ করলেন।

শোনা যাচ্ছে শঙ্খ ঘোষের পরিবারের আরও অনেক সদস্য বর্তমানে করোনা আক্রান্ত। বিগত কয়েকদিন ধরেই শ্বাস নিতে সমস্যা হচ্ছিল প্রতিমা দেবীর। বুধবার রাতেই তার শারীরিক অবস্থা আরো খারাপের দিকে যায়। এরপর বৃহস্পতিবার ভোররাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবিপত্নী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

১২ই এপ্রিল শঙ্খ ঘোষের করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ আসে। এরপর বাড়ি থেকেই চিকিৎসা করানোর সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। এমনিতেই বার্ধক্য জনিত সমস্যায় ভুগছিলেন কবি। তার উপর করোনার আক্রমণে তার শরীর আরো দুর্বল হয়ে পড়ে। শেষমেষ করোনার কাছে হার স্বীকার করে নেন কবি। তার স্ত্রী প্রতিমা দেবীও করোনার কাছে পরাজিত হয়ে আজ ভোরেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।